Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / আর্থিক সহায়তা নিয়ে বড় ধরনের সুখবর পেলেন প্রাথমিকের শিক্ষকরা

আর্থিক সহায়তা নিয়ে বড় ধরনের সুখবর পেলেন প্রাথমিকের শিক্ষকরা

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা আবেদন করলে শিক্ষক কল্যাণ ট্রাস্ট থেকে মোবাইল ফোনের মাধ্যমে ৫ হাজার টাকা আর্থিক সহায়তা পাবেন। সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক কল্যাণ ট্রাস্ট আইন পাস হওয়ায় চার লাখ ৬২ হাজার শিক্ষক এ সুবিধা পাবেন।

বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব ফরিদ আহমেদ এ তথ্য জানান।

তিনি বলেন, সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক কল্যাণ ট্রাস্ট আইন পাস হলে এই টাকা শিক্ষকদের মোবাইল অ্যাকাউন্টে পৌঁছে যাবে। মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) জাতীয় সংসদে ‘সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক কল্যাণ ট্রাস্ট বিল-২০২৩’ পাস হয়। এর আগে আইনটি পাস হয়।

ফরিদ আহমেদ বলেন, গতকাল জাতীয় সংসদে শিক্ষক কল্যাণ ট্রাস্ট আইন পাস হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত ৭ থেকে ৮ বছরে আমাদের দেশের ৪ লাখ ৬২ হাজার শিক্ষকের জন্য ৩৬ কোটি টাকা দিয়েছেন। কিন্তু আইন না থাকার কারণে সারা বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে-ছিটিয়ে থাকা শিক্ষকদের আর্থিক দৈন্য ও দৈব-দুর্বিপাকে সহায়তা করতে পারি না।

আইন পাসকে একটি মাইলফলক হিসেবে উল্লেখ করে সচিব বলেন, “আমরা পরিকল্পনা করেছি যে সেপ্টেম্বরের মধ্যে শিক্ষকরা গ্রামে গ্রামে মোবাইল সফটওয়্যারের মাধ্যমে এসএমএসে আবেদন করতে পারবেন। মোবাইলের মাধ্যমে তাদের অ্যাকাউন্টে ন্যূনতম পাঁচ হাজার টাকার আর্থিক সহায়তা পৌঁছে যাবে।আমি মনে করি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকরা এতে অনেক উপকৃত হবেন।

পাস হওয়া বিলে বলা হয়েছে, চাকরিরত অবস্থায় কোনো শিক্ষক মা”রা গেলে তার নাবালক সন্তানদের প্রাপ্তবয়স্ক হওয়া পর্যন্ত তাদের শিক্ষা ব্যয় বহন করা হবে। এর বাইরে প্রতিবন্ধী শিশু বা বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের খরচ দেওয়া হবে।

শিক্ষকরা চিকিৎসা ব্যয়সহ কিছু আর্থিক সুবিধা পাবেন বলেও বিলে বলা হয়েছে। শিক্ষকদের ট্রাস্ট তহবিলে একটি নির্দিষ্ট পরিমাণ অবদান রাখতে হবে এবং এটি নিয়ম দ্বারা নির্ধারিত হবে।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *