Friday , September 20 2024
Breaking News
Home / National / আমেরিকায় কখনো যাইনি, যাবও না: বিদায়ী প্রধান বিচারপতি

আমেরিকায় কখনো যাইনি, যাবও না: বিদায়ী প্রধান বিচারপতি

বিদায়ী প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী বলেছেন, বাংলাদেশিদের জন্য যুক্তরাষ্ট্র ঘোষিত ভিসা নীতিতে তিনি বিচলিত নন। তিনি বলেন, তিনি কখনো আমেরিকা যাননি এবং ভবিষ্যতেও যাবেন না।

সোমবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে সুপ্রিম কোর্টে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। এদিন শেষ কার্যদিবস পালন করেন প্রধান বিচারপতি। নবনিযুক্ত প্রধান বিচারপতি ওবায়দুল হাসান আগামীকাল প্রধান বিচারপতি হিসেবে শপথ নেবেন।

নবনিযুক্ত প্রধান বিচারপতি ওবায়দুল হাসান, আপিল বিভাগের বিচারপতি মো. বোরহান উদ্দিন, বিচারপতি এম ইনায়েতুর রহিম, বিচারপতি মোঃ আশফাকুল ইসলাম, বিচারপতি মোঃ আবু জাফর সিদ্দিকী ও বিচারপতি জাহাঙ্গীর হোসেন সেলিম হাসান ফয়েজ সিদ্দিকীকে বিদায় জানান।

এর আগে আপিল বিভাগের বিচারপতিদের সঙ্গে প্রধান বিচারপতির একান্ত কক্ষে যান নবনিযুক্ত প্রধান বিচারপতি ওবায়দুল হাসান। এরপর তাদের সঙ্গে নেমে আসেন বিদায়ী প্রধান বিচারপতি।

ভিসা নীতির সমালোচনা করে হাসান ফয়েজ সিদ্দিকী বলেন, কারো সহানুভূতির কারণে নয়, রক্তের বিনিময়ে এ দেশ স্বাধীন হয়েছে। স্বাধীনতার সময় যারা এর বিরোধিতা করেছিল তারা এখন এর বিরোধিতা করছে। তাই আমরা এই ভিসা নীতিতে বিচলিত নই। আমি ব্যক্তিগতভাবে কখনো আমেরিকা যাইনি। ভবিষ্যতেও যাবো না।

যুক্তরাষ্ট্র ২৪ মে বাংলাদেশের জন্য একটি নতুন ভিসা নীতি ঘোষণা করেছে। ঘোষণা অনুযায়ী, যারা নির্বাচনী কারচুপি, ভয়ভীতি প্রদর্শন এবং নাগরিক ও গণমাধ্যমের মত প্রকাশের স্বাধীনতাকে বাধাগ্রস্ত করে তাদের বিরুদ্ধে মার্কিন ভিসা নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে।

ঘোষণার চার মাস পর, মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার শুক্রবার (২৩ সেপ্টেম্বর) এক বিবৃতিতে বলেছেন যে নিষেধাজ্ঞার মধ্যে রয়েছে আইন প্রয়োগকারী সংস্থার সদস্য, ক্ষমতাসীন দলের সদস্য এবং বিরোধী রাজনৈতিক দল। যুক্তরাষ্ট্রের মতে, বিচার বিভাগও এই নিষেধাজ্ঞার আওতায় আসতে পারে।

About Zahid Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *