Thursday , September 19 2024
Breaking News
Home / National / আমি নিজেই সব সময় পরীক্ষাবিরোধী: শিক্ষামন্ত্রী

আমি নিজেই সব সময় পরীক্ষাবিরোধী: শিক্ষামন্ত্রী

দীর্ঘ সময় ধরে দেশে বিরাজ করছে ভাইরাস ভীতি। এই ভাইরাসের প্রকোপে দেশের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে প্রায় ১৮ মাস ধরে। এতে করে শিক্ষাখাতে নানা ধরনের সংকট দেখা দিয়েছে। এই সংকট নিরসনের জন্য সরকার আপ্রান ভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে। এমনকি দেশের শিক্ষাপাঠ্যক্রমেও অনেক পরিবর্তন এনেছে সরকার। সম্প্রতি পরীক্ষা ব্যবস্থা নিয়ে বেশ কিছু কথা বললেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মণি।

পরীক্ষা নয়, শিক্ষার্থীদের মেধা যাচাইয়ে ভিন্ন প্রক্রিয়া অবলম্বন করা যেতে পারে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মণি। রোববার (৩১ অক্টোবর) রাজধানীর একটি হোটেলে ‘চিকিৎসা বিজ্ঞানের আদিকথা’ শীর্ষক বইয়ের প্রকাশনা উৎসবে তিনি এ কথা বলেন। দীপু মণি বলেন, আমি নিজেই সব সময় পরীক্ষাবিরোধী। তবে বিরোধিতার অর্থ এই নয়, শিক্ষার্থীদের কোনো পরীক্ষা না কিংবা মূল্যায়ন হবে না। অবশ্যই শিক্ষার্থীদের মূল্যায়ন করতে হবে। এর জন্য আন্তর্জাতিক বিভিন্ন প্রক্রিয়া আছে, শিক্ষার্থীদের মেধা যাচাইয়ে যেটা অবলম্বন করা যেতে পারে। এ সময় শিক্ষার্থীদের মাঝে যেন পরীক্ষাভীতি সৃষ্টি না হয় সেজন্য সবাইকে দৃষ্টি রাখার আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, পরীক্ষা থাকবে কিন্তু সেটা যেনো বোঝা না হয়ে যায়। শিক্ষার্থীদের পরীক্ষাভীতিতে ফেলা যাবে না। এ বিষয়ে সবাইকে দৃষ্টি রাখতে হবে। মূল্যায়ন হবে তবে সেটা যেনো প্রতিযোগিতা না হয়।

বর্তমান সময়ে দেশে শিক্ষার হার আগের তুলনায় অধিকাংশ হারে বৃদ্ধি পেয়েছে। এবং বাংলাদেশ সরকার দেশে শিক্ষার হার বৃদ্ধি এবং শিক্ষার মান আর্ন্তজাতিক মানের গড়ে তুলতে নিরলস ভাবে কাজ করছে। এবং শিক্ষার্থীদের জন্য প্রদান করছে নানা ধরনের সুযোগ-সুবিধা।

About

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *