Friday , September 20 2024
Breaking News
Home / National / আমি দরিদ্র মানুষ,সেমিনার করার পয়সা আমার নাই,আপনাদের আছে আমি জানি:সিইসি

আমি দরিদ্র মানুষ,সেমিনার করার পয়সা আমার নাই,আপনাদের আছে আমি জানি:সিইসি

নির্বাচন নিয়ে একের পর এক রাজনৈতিক দল গুলোর সাথে আলাপ সংলাপ করে যাচ্ছেন বর্তমান নির্বাচন কমিশন কাজী হাবিবুল আউয়াল। আর এই ধারাবাহিকতায় আজ তিনি মিটিং করেন জাতীয় পার্টির সাথে।

সেই সংলাপে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, বিদ্যমান ব্যবস্থায় গ্রহণযোগ্য নির্বাচন করা কঠিন।

রোববার (৩১ জুলাই) সকাল ১১টায় নির্বাচন কমিশন ভবনে জাতীয় পার্টির সঙ্গে সংলাপে সিইসি এসব কথা বলেন।

জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নুর নেতৃত্বে একটি প্রতিনিধি দল সংলাপে অংশ নেয়।

সংলাপে আনুপাতিক আসন পদ্ধতিতে ভোটের প্রস্তাব দিয়েছে জাতীয় পার্টি (জাপা)।

এ প্রসঙ্গে কাজী হাবিবুল আউয়াল বলেন, “তিনি ১০ বছর আগে একটি প্রস্তাব দিয়েছিলেন। আপনাদের তা প্রকাশ করতে হবে। কাউকে নেতৃত্ব দিতে হবে।”

ইসি দক্ষতা দেখালেও প্রতিনিধিত্বমূলক নির্বাচন না হলে তা গ্রহণযোগ্য হবে না বলে মন্তব্য করেছে জাপা।

জাতীয় পার্টির প্রতিক্রিয়ায় সিইসি বলেন, “কেউ একজনকে নেতৃত্বের ভূমিকা নিয়ে ব্যবস্থার পরিবর্তন করতে হবে। বর্তমান ব্যবস্থায় সে যতই দক্ষতা প্রদর্শন করুক না কেন, সম্পূর্ণরূপে গ্রহণযোগ্য নির্বাচন নিয়ে আসা খুবই কঠিন। সবাই.”

“সুতরাং আমরা একটি নতুন ব্যবস্থায় আস্থা রাখতে চাই। আমি আনুপাতিক প্রতিনিধিত্ব ব্যবস্থার বিশদ বিবরণ জানি না। এটি কি আমাদের দেশের জন্য উপযুক্ত নয় নাকি এটি আমাদের রাজনৈতিক অনুভূতির সাথে যায় না? আপনি গবেষণা এবং কর্মশালা করতে পারেন। চালু কর.”

জাতীয় পার্টিকে উদ্দেশ্য করে সিইসি আরও বলেন, “আপনারা গবেষণা করতে পারেন, ওয়ার্কশপ করতে পারেন। আমার মনে হয় আপনারা একটি ভালো ব্যবস্থা চান, অর্থাৎ আপনারা ভোটে কারচুপি করতে চান না।”

“আমি একজন দরিদ্র ব্যক্তি। আমার (ইসি) কাছে সেমিনার করার জন্য টাকা নেই। কিন্তু আমি জানি আপনি করেন। তারা রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপকদের বলেন, তারা রাজনৈতিক সহকর্মীদের বলেন আমাদের কথা শুনতে। তাহলে যা ঘটতে যাচ্ছে তা হল ঐক্যমত্য তৈরি হবে।এতক্ষণ বসে থাকার দরকার নেই।সিস্টেম নির্বাচন করবে।’

প্রসঙ্গত, দ্বাদস নির্বাচন আসতে আর বেশি বাকি নেই। আর এই কারনেই দেশের নির্বাচনিক ব্যবস্থা আগে থেকে সুগম করে রাখতে চেষ্টা চালিয়ে যাচ্ছে নির্বাচন কমিশন। সকলের কাছে গ্রহনযোগ্য একটি নির্বাচন করাই এখন প্রধান লক্ষ্য হয়ে দাড়িয়েছে।

About Rasel Khalifa

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *