Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / আমার এলাকার নারীরা দিনে ৩ বার করে লিপস্টিক লাগাচ্ছে: বাণিজ্যমন্ত্রী

আমার এলাকার নারীরা দিনে ৩ বার করে লিপস্টিক লাগাচ্ছে: বাণিজ্যমন্ত্রী

এলাকার মানুষের ভোগান্তি নেই উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, তার এলাকার নারীরা দিনে তিনবার করে লিপস্টিক লাগাচ্ছে।

বুধবার (৮ নভেম্বর) দুপুরে সচিবালয়ে মন্ত্রণালয়ের সভাকক্ষে জাতীয় ট্যারিফ পলিসি মনিটরিং অ্যান্ড রিভিউ কমিটির সভা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ মন্তব্য করেন।

সব কিছুর দাম বেড়েছে, এই প্রভাব কমানো সম্ভব হবে কিনা জানতে চাইলে মন্ত্রী বলেন, যদি আপনারা ইতিবাচক হন। বৈশ্বিক পরিস্থিতিসহ সার্বিক কারণে এটা হয়েছে। কাজেই এটিকে বিবেচনায় নিয়ে নির্বাচনে প্রভাব ফেলা ঠিক হবে না। এটা নির্ভর করে আপনারা কতটুকু ইতিবাচক হবেন, তার ওপর।

আপনাদের তো এলাকায় গিয়ে ভোট চাইতে হবে, ভোটররা যদি দ্রব্যমূল্য নিয়ে আপনাকে প্রশ্ন করে, তিনি বলেন, ধরেন, আমার এলাকা, আমার এলাকার মানুষের কষ্ট নেই। কারণ তারা আলুর দাম পাচ্ছে। আমাদের এলাকা কৃষিপ্রধান। একটা এলাকা একেক রকম। ঢাকা সিটিতে নির্বাচন নিয়ে নানা সমস্যা রয়েছে। কিন্তু ২০ বছর আগে আমার এলাকায় ১০টি মোটরসাইকেল ছিল, যা ২০০১ সালে। তখন আমি প্রথম নির্বাচন করি। আজ সেখানে হাজার হাজার মোটরসাইকেল আছে। আমার এলাকা আলু ভিত্তিক। কৃষিভিত্তিক। তাদের কোনো কষ্ট নেই। সেখানে মহিলারা দিনে তিনবার লিপস্টিক লাগাচ্ছেন। চারবার করে স্যান্ডেল বদলাচ্ছে। আমি ভালো করেই জানি আমার কোনো সমস্যা নেই। কিন্তু সারা দেশের অবস্থাটা ভিন্ন। শহরের যারা দিনমজুর, নিম্নশ্রেণির তাদের খুব কষ্ট হচ্ছে।

পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরি করা হয়েছে। এরপর তাদের কয়েকটি সংগঠনের নেতারা অসন্তোষ প্রকাশ করে শুক্রবার নতুন করে সমাবেশের ডাক দেন। এ বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, দেখেন, একশ ভাগ শান্তি ঠিক করা যায় না। কেউ, কেউ খুশি হবেন, কেউ অখুশি হবেন। যারা খুশি না, তারা যদি ২০ হাজার টাকা বেতন পেতেন, তাহলে তারা খুশি হতেন। আমাদের একটি জায়গায় আসতে হবে, যেখানে দু’পক্ষই রক্ষা হয়। সেখানে ১০০ ভাগ সন্তুষ্ট করা যায় না।

শুধু পোশাক শ্রমিকদের বেতনই বাড়ানো হয়নি, বাড়ানো হয়েছে তাদের মূল পরিমাণও। আপনি জানেন, যদি তারা ১২৫০০ টাকা বেতনে দিনে দুই ঘন্টা ওভারটাইম করেন তবে তারা একটা হাজিরা বোনাস পায় তারা, কাজেই যারা বেতন সাড়ে ১২ হাজার টাকা, সেই কিন্তু ষোলো থেকে সতেরো হাজার টাকা তুলবে। এটি সাধারণত জানা যায় না। এর পরে প্রত্যেককে একটি ফ্যামিলি কার্ড দেওয়া হবে, যা প্রতি মাসে কমপক্ষে ৫০০ টাকা সাশ্রয় করবে।

বর্তমান পরিস্থিতি বিবেচনা করে যা দেওয়া হয়েছে তা ভালো উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, তারপরও কিছু বাদ পড়ে গেছে। আমি মনে করি অধিকাংশ মানুষ এর সাথে একমত হবে।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *