Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / আমরা বললে ভোট সুষ্ঠু হবে, না হলে খারাপ, ইভিএমে তোমার টিপ আমি দিয়ে দিব: আওয়ামী লীগের প্রার্থী মুজিবুল হক (ভিডিও সহ)

আমরা বললে ভোট সুষ্ঠু হবে, না হলে খারাপ, ইভিএমে তোমার টিপ আমি দিয়ে দিব: আওয়ামী লীগের প্রার্থী মুজিবুল হক (ভিডিও সহ)

আসন্ন নির্বাচনে ইভিএমএর ( EVM ) ব্যবহার নিয়ে বিভিন্ন রাজনৈতিক নেতাদের মধ্যে নানা ধরনের মিশ্র পতিক্রিয়া দেখা দিয়েছে। তাদের দাবি ইভেএমএর ব্যবহার করলে ভোট জালিয়াতির সম্ভবনা রয়েছে। অন্যদিকে ইসি দাবি করছে সুষ্টু ও নির্ভরযজ্ঞ নির্বাচনের জন্য ইভিএমএর ( EVM ) বব্যবহার জরুরী। এ বিষয় গুলো নিয়ে বক্তব্য দিতে গিয়ে সম্প্রতি চট্টগ্রামের বাঁশখালী ( Banshkhali Chittagong ) উপজেলার চাম্বল ইউনিয়ন পরিষদের (ইউপি ( )) নৌকা প্রতীকের প্রার্থী মুজিবুল ( Mujibul ) হক চৌধুরী ফের সমালোচনার মুখে পড়েন। তিনি বলেন, ইভিএম না থাকলে রাতেই ভোট নিতেন তিনি।

২৬ মে ( May ) নির্বাচনী প্রচারণার সময় দেওয়া অব্যক্ত বক্তব্য সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়। এরপর নির্বাচন কমিশন তার প্রতিবাদ করে। কিন্তু তারপরও হাল ছাড়েননি চেয়ারম্যান পদে আওয়ামী লীগের প্রার্থী মুজিবুল ( Mujibul ) হক। আরেক বক্তব্য দিয়ে আবারও আলোচনায় আসেন চেয়ারম্যান প্রার্থী। পরদিন (২ জুন ( June )) ডিসি, এসপির কড়া হুঁশিয়ারির পর নিজ এলাকায় আরেকটি নির্বাচনী জনসভায় আবারো ভোঁতা বক্তব্য দেন মুজিবুল ( Mujibul ) হক। ৫৪ সেকেন্ডের আরেকটি ভাইরাল ভিডিওতে তিনি বলেন, আমরা যদি বলি তাহলে ভোট সুষ্ঠু হবে, না হলে খারাপ হবে। যে ধরনের আমি দেই, সেই ধরনের। আমি ইভিএম মে ( May )শিনে আঙুল টিপবো, এটাকে বলে সুষ্ঠু ভোট।

২ জুন রাতে এক নির্বাচনী জনসভায় তিনি বলেন, তারা সুস্থ আছেন, অসুস্থ নন। জিক্কাত দি, ইক্কা। পৌরসভার ভোটার সমত, আনরে উগ্গাকে ফোন করে বিএনপি নেতা মো. হাদ্দে- ‘আরে আইলা আইল গেল দের। হতে পারে, ‘কেনিয়া কামরু মেয়ার আইবু, সুশতু ভোদ আইবু। হয়তো ‘কেয়া ইভিমাত কেনে আইবু’। কেন ইভিএম কিনলাম জানি না। হয়তো কোন’. আই হায়দ্দি, এবিমাত তোর ইয়নল (আঙুল), আই টিপ মাইরাগুম, ইবা আইলদি সুষ্ট ভোদ। আনরারে ইয়িন কিয়ে পাইয়েদে, আনরাত্তে নওকাগান লারদে আনা। আর মুসলিম হুম আইলদি, একজন ব্যক্তি নোয়াজ (নামাজ) পড়বেন, পাঁচটি আজরে পিছদি নোয়াজ পড়বেন। একই সঙ্গে মাইনসুদ্দে ভোড ডোনারের দাবি ছিল। ”

(এখানে আমরা ঠিক করব, আমরাও ভুল করব। আমরা যখন বলি ঠিক, না বললে আমরা ভুল। আমরা যা দেই সেরকম। পৌরসভা নির্বাচনের সময় একজন বিএনপি নেতা আমাকে ফোন করছিলেন। আর বলছেন, ‘আমাকে গালিগালাজ করা হচ্ছে’।এসব কথা বলছেন কেন?একটু চুপ থাকুন।পরে তিনি বলেন, ‘কেন, কামরু (বিএনপির কামরুল ইসলাম হোসেনের স্বতন্ত্র প্রার্থী) হবে, সুষ্ঠু ভোট হবে। “তিনি বললেন, “ইভিএম (জোর করে ভোট দেওয়ার) কী হবে?” আমি বললাম, “আপনি জানেন না কীভাবে ইভিএম করতে হয়?” তিনি উত্তর দিলেন, “না।” আমাদের এত দরকার কী! আমাদের শুধু নৌকা প্রতীক দরকার। আমাদের মুসলমানদের কাজ হলো একজন নামাজ পড়বে, তার পেছনে আরেকজন পাঁচ হাজার লোক নামাজ পড়বে। সেজন্য তখন মানুষের ভোট দেওয়া দরকার ছিল।)

এর আগে গত ২৮ মে নির্বাচনী আচরণবিধিবিরোধী বক্তব্যের সত্যতা পায় নির্বাচন কমিশন। ওই বিবৃতিতে চাম্বল ইউনিয়নে সুষ্ঠু নির্বাচনের শঙ্কা থাকায় তার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছেন নির্বাচন কর্মকর্তা। গত ১ জুন নির্বাচন কমিশন সচিবালয়ের সচিবের কাছে প্রতিবেদন জমা দেন রিটার্নিং কর্মকর্তা রকার চাকমা।

অন্যদিকে দীর্ঘ ১৭ বছর পর নোয়াখালীর হাতিয়া উপজেলার হারানী ও চান্দি ইউনিয়ন পরিষদের নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এবারের নির্বাচন সুষ্ঠু করতে প্রার্থীরা শপথ নিয়েছেন। নোয়াখালীর পুলিশ সুপার মোঃ শহিদুল ইসলাম। তিনি বলেন, সরকারের জন্য তৃণমূল নির্বাচন গুরুত্বপূর্ণ। এখানে সরকারের প্রকৃত জনমত উঠে আসে। তাই গণতন্ত্রের সৌন্দর্য রক্ষায় সুষ্ঠু নির্বাচনের পক্ষে সবাইকে শপথ নিতে হবে। কথা দিও, কোন গুজবে কান দিও না। ভাল কাজগুলো করতে থাকো।

 

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *