Friday , September 20 2024
Breaking News
Home / National / আমরা ওনাকে চিঠি দিয়েছি কিন্তু উনি এখনো স্থান ত্যাগ করেননি: সিইসি

আমরা ওনাকে চিঠি দিয়েছি কিন্তু উনি এখনো স্থান ত্যাগ করেননি: সিইসি

অপরাধ না করলে অন্যায়ভাবে কাউকে তার ক্ষমতা বা স্থান থেকে বিতাড়িত করার অধিকার কারোরি নেই। কারো প্রতি জোড় করে কোনোকিছু চাপিয়ে দেওয়া বা অপরাধমূলক কোনোকিছুর অপব্যবহার করা নেহাত অন্যায় কাজ। সম্প্রতি প্রধান নির্বাচন কমিশনার বললেন এলাকা ছাড়তে এমপিকে জোড় করার ক্ষমতা নির্বাচন কমিশনারের নেই।

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল বলেছেন, কোনো সংসদ সদস্যকে জোর করে উচ্ছেদ করার ক্ষমতা নির্বাচন কমিশনের নেই। রোববার নির্বাচন কমিশন সচিবালয়ের সাবেক সিইসি, নির্বাচন কমিশনার ও সচিবদের সঙ্গে সংলাপ শেষে তিনি এ মন্তব্য করেন।

সিইসি বলেন, আইনে বলা হয়েছে, ‘খুব গুরুত্বপূর্ণ ব্যক্তিরা’ নির্বাচনী এলাকা থেকে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে প্রচারণা চালাতে পারবেন না। কিন্তু আমাদের কাছে মনে হয় কুমিল্লার মাননীয় সংসদ সদস্য তাই করেছেন। এজন্য আমরা তাকে চিঠি দিয়েছি। আমরা তাকে চলে যেতে বললাম। তবে এখনও জায়গা ছাড়েননি তিনি। এমতাবস্থায় একজন মাননীয় সংসদ সদস্যকে এলাকা ছাড়তে বাধ্য করার ক্ষমতা আমাদের নেই। আমরা তাকে বলতে পারি আইন বলছে আপনি এলাকার বাইরে থাকুন। তাহলে নির্বাচন ভালো হয়। একজন মাননীয় সংসদ সদস্য যদি এর প্রতি সম্মান প্রদর্শন না করেন তাহলে আমাদের কিছু করার নেই।

তাকে চিঠি দিয়ে বলাই যথেষ্ট।
এর আগে বুধবার কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের আচরণবিধি লঙ্ঘন করে দলীয় প্রার্থীর পক্ষে প্রচারণা চালানোর অভিযোগে কুমিল্লা-৬ আসনের সংসদ সদস্য একিউএম বাহাউদ্দিন বাহারকে নির্বাচনী এলাকা ছাড়ার নির্দেশ দিয়ে চিঠি পাঠিয়েছে নির্বাচন কমিশন। কিন্তু নির্বাচন কমিশনের নির্দেশের চারদিন পরও এলাকা ছাড়েননি এমপি আ ক ম বাহাউদ্দিন বাহার।

উল্লেখ্য, একজন এমপি অনেক ক্ষমতাশীল একজন ব্যক্তি। তিনি একজন সংসদ সদস্য। আর একজন সদস্যেকে তার স্থান থেকে তাড়িয়ে দেওয়া সহজ বিষয় মনে করলে সেইটা একটি বোকামি ছাড়া আর কিছুই হবেনা।

About Shafique Hasan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *