Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / আব্দুল মোমেন আ.লীগের কেউ না, সুতরাং তার বক্তব্যের দায় দল নেবে না: আব্দুর রহমান

আব্দুল মোমেন আ.লীগের কেউ না, সুতরাং তার বক্তব্যের দায় দল নেবে না: আব্দুর রহমান

আবদুর রহমান ক্ষমতাসীন আওয়ামী লীগের একজন প্রখ্যাত রাজনীতিবীদ এবং এছাড়াও তিনি আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য। দলের প্রতি শ্রদ্ধাশীল থেকে দলকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে তিনি নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। সম্প্রতি আবদুর রহমান পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের জেরে বলেছেন পররাষ্ট্রমন্ত্রী দলের কেউ না, তার বক্তব্যের দায় আ.লীগ নেবে না।

শনিবার (২০ আগস্ট) ধানমন্ডি ৩২ নম্বরে আওয়ামী লীগের আন্তর্জাতিক সম্পর্ক কমিটি আয়োজিত ১৫ আগস্ট আলোচনা অনুষ্ঠান শেষে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

আবদুর রহমান বলেন, ভারত সম্পর্কে পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্য আওয়ামী লীগের দলীয় বক্তব্য নয়। আওয়ামী লীগের ক্ষমতায় আসা কোনো দেশের সমর্থনের ওপর নির্ভর করে না বলেও মন্তব্য করেন তিনি।

উল্লেখ্য, বৃহস্পতিবার (১৮ আগস্ট) সন্ধ্যায় চট্টগ্রাম নগরীর জেএম সেন হলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘শেখ হাসিনার সরকারকে টিকিয়ে রাখতে যা যা করা দরকার ভারত সরকারকে অনুরোধ করেছি।

তার বক্তব্যের পর দেশজুড়ে ব্যাপক সমালোচনা শুরু হয়েছে। ক্ষমতাসীন আওয়ামী লীগের আরেক মন্ত্রী ও দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন, ‘এটা আমরা কীভাবে বলি?’ এতে লজ্জিত ভারতও।

তিনি বলেন, ‘ভারত আমাদের ভালো সময়ের বন্ধু। একাত্তর বছরের রক্তের বন্ধনে আবদ্ধ আমরা। কিন্তু সে কারণে আমরা ভারতকে ক্ষমতায় থাকতে অনুরোধ করব, আওয়ামী লীগ এমন কোনো অনুরোধ করে না, শেখ হাসিনার সরকার কাউকে দায়িত্বও দেয়নি।

তিনি আরও বলেন, এ কথা যিনি বলেছেন, এটা তার ব্যক্তিগত মতামত হতে পারে। এটা আমাদের সরকার বা দলের বক্তব্য নয়।

আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য অ্যাডভোকেট কামরুল ইসলাম বলেন, পররাষ্ট্রমন্ত্রীর এমন বক্তব্যে শুধু সরকার বা আওয়ামী লীগই বিব্রত নয়, বাংলাদেশের মুক্তিযুদ্ধকে সমর্থনকারী মানুষও আজ বিব্রত। সে তার বক্তৃতা ঝাপসা করছে। আমার মনে হয় সরকারের উচিত তার বক্তব্য, কথা বলার ওপর নিষেধাজ্ঞা আরোপ করা।

স্বেচ্ছাসেবক দলের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক আলোচনা সভায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আপনারা উচ্চস্বরে কথা বলছেন, সন্ত্রাসীর মতো কথা বলছেন, হু/মকি দিচ্ছেন, তাহলে ভারতকে ডাকছেন কেন? সরকার বজায় রাখবে?” বর্তমান সরকারকে পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের জবাব দিতে হবে, পররাষ্ট্রমন্ত্রী ও ভারত সরকারকেও এর জবাব দিতে হবে। তিনি আরও বলেন, তাদের বক্তব্য প্রমাণ করে যে (সরকার) ভারতের পক্ষে।

প্রসঙ্গত, সম্প্রতি পররাষ্ট্রমন্ত্রীর বক্তব্যের অনেকে পক্ষপাতিতা করছেন এবং অনেকে আবার তীব্র সমালোচাও করছেন। তবে পররাষ্ট্রমন্ত্রীর বলেছেন আমি ভুল কিছু বলিনি। এছাড়াও তিনি বলেছেন আমার বক্তব্য অনেকে অনেকভাবে বানিয়ে বলেছেন।

About Shafique Hasan

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *