Friday , September 20 2024
Breaking News
Home / National / আফ্রিকান নাগরিকদের বাংলাদেশে আসা নিয়ে ৩টি নির্দেশনা দিল স্বরাষ্ট্র মন্ত্রণালয়

আফ্রিকান নাগরিকদের বাংলাদেশে আসা নিয়ে ৩টি নির্দেশনা দিল স্বরাষ্ট্র মন্ত্রণালয়

বর্তমান সময়ে আফ্রিকান বিভিন্ন দেশ থেকে অনেক নাগরিক বাংলাদেশে এসে নানা ধরনের প্রতারনা করছে এবং হাতিয়ে নিচ্ছে বিপুল পরিমানের অর্থ। এক্ষেত্রে তারা অবলম্বন করছে নানা ধরনের কৌশল। এমনকি বাংলাদেশে প্রবেশেও তারা অবলম্বন করছে বিভিন্ন ধরনের অবৈধ পন্থা। তবে এবার এই অনিয়ম প্রতিরোধে কঠোর অবস্থানে রয়েছে সরকার এবং এই বিষয়ে ইতিমধ্যে গ্রহন করেছে বেশ কিছু পদক্ষেপ।

জাল ভিসা ও জাল আমন্ত্রণপত্র নিয়ে নাইজেরিয়াসহ আফ্রিকান বিভিন্ন দেশের নাগরিকরা বাংলাদেশে প্রবেশ করছে। এ প্রেক্ষিতে তিনটি নির্দেশনা দিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সংশ্লিষ্টদের চিঠি দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগ। সম্প্রতি এ-সংক্রান্ত একটি চিঠি পাঠানো হয়েছে। নির্দেশনায় বলা হয়েছে সরকারি/আধাসরকারি/স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানগুলো যেন সংশ্লিষ্ট প্রকল্পে/প্রতিষ্ঠানে কর্মরত বিদেশি নাগরিকদের বিদ্যমান ভিসার মেয়াদ শেষের আগেই তা বৃদ্ধির সুপারিশ করে সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। কোনো বিদেশি নাগরিক বাংলাদেশে ভিসার মেয়াদের অতিরিক্ত সময় অবস্থান করলে সংশ্লিষ্ট আমন্ত্রণকারী প্রতিষ্ঠানের (বেসরকারি) বিরুদ্ধে ভিসার বিদ্যমান পরিপত্র অনুযায়ী অর্থদণ্ড আরোপের বিষয়টি নিশ্চিত করতে হবে। অবৈধ অভিবাসের জন্য সরকারি/আধাসরকারি/স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে কর্মরত বিদেশি নাগরিকদের বিধি মোতাবেক চলে যেতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে বলে নির্দেশনায় উল্লেখ করা হয়।

চিঠিতে বলা হয়, বিভিন্ন প্রতিষ্ঠানের আমন্ত্রণপত্রের পরিপ্রেক্ষিতে নাইজেরিয়াসহ অন্য আফ্রিকান দেশ থেকে বিদেশি নাগরিকরা জাল ভিসা ও জাল আমন্ত্রণপত্র নিয়ে বাংলাদেশ এসে থাকেন। বাংলাদেশে প্রবেশের পর তারা ভিসার মেয়াদ বৃদ্ধি না করে অবৈধ হয়ে বাংলাদেশে অবস্থান করেন। আফ্রিকান দেশগুলো থেকে কোনো যাত্রী বাংলাদেশি ভিসা নিয়ে ইমিগ্রেশনে এলে ইমিগ্রেশন পু/লি/শ ভিসার সঠিকতা যাচাইয়ের পাশাপাশি যেসব প্রতিষ্ঠানের আমন্ত্রণে ভিসা ইস্যু করা হয়েছে সেসব প্রতিষ্ঠানের ঠিকানা এবং প্রতিষ্ঠানের কার্যক্রম যাচাইসহ তাদের দেশে আগমনের যৌক্তিকতা যাচাই করতে হবে।

দেশের বেশ কিছু প্রতিষ্ঠান প্রায় সময় নিজেদের প্রয়োজনে বিশ্বের বিভিন্ন দেশ থেকে অনেককেই নিয়ে আসে। তবে এক্ষেত্রে রাষ্ট্রীয় ভাবে বেশ কিছু নিয়ম-কানুন রয়েছে। বিদেশী নাগরিকদের অনিয়ম প্রতিরোধে বিদেশী নাগরিকদের আনা ঐ সকল প্রতিষ্ঠানের বিরুদ্ধেও বেশ কিছু নির্দেশনা দিয়েছে সরকার।

About

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *