Thursday , September 19 2024
Breaking News
Home / Countrywide / আপনার এতো আওয়ামী লীগার হওয়া দরকার কী, আপনি আপনার কাজ করেন: মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ

আপনার এতো আওয়ামী লীগার হওয়া দরকার কী, আপনি আপনার কাজ করেন: মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ

জনগনের ভোটে বারবার নির্বাচিত হয়ে বাংলাদেশের ক্ষমতায় এসেছেন জননেত্রী দেশরত্ন শেখ হাসিনা। ক্ষমতায় এসে দেশও দেশের মানুসের ভাগ্য পরিবর্তনে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বাংলাদেশকে একটি উন্নত রাষ্ট্রে পরিণতি করেছে। বাংলাদেশ একজন বিশ্বমঞ্চে সম্মানের সহিত মা্থা উঁচু করে দাঁড়িতে সক্ম হয়েছে। সম্প্রতি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ তার এক বক্তব্যে বলেছেন আমরা অনেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার চেয়ে বেশি আওয়ামী লীগার হয়ে গেছি।

আমরা অনেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার চেয়েও বেশি আওয়ামী লীগার হয়েছি। ভাই আপনার এত আওয়ামী লীগার হওয়ার কি দরকার? আপনি আপনার কাজ ঠিকমতো করেন।’

বুধবার মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের (মাউশি) মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ এ কথা বলেন।
জাতীয় সংস্কার কৌশল বাস্তবায়ন কর্মসূচি বাস্তবায়নে শিক্ষা প্রতিষ্ঠানে সুশাসন প্রতিষ্ঠায় অংশগ্রহণকারীদের নিয়ে দিনব্যাপী কর্মশালায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। রাজধানীর ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ মিলনায়তনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর সিদ্দিক।

মাউশির মহাপরিচালক নেহাল আহমেদ বলেন, “সারা দেশে দুর্নীতির এক ভয়ানক চক্র চলছে। সবচেয়ে খারাপ ব্যাপার হলো আমরা যারা শুদ্ধতার কথা বলি তারা ভয়ানক অসৎ। আমি ঘুষ না নেওয়ার নির্দেশনা দিয়েছি। আমরা কথা বলেছি। সামান্য পরিবর্তনের অগ্রগতি হতে বেশি সময় লাগবে না।আমরা অনেকেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার চেয়ে বেশি আওয়ামী লীগার হয়েছি।

তিনি বললেন, আমরা মুখে বলি, কিন্তু নিজেরা বিশ্বাস করি না। বোর্ডের চেয়ারম্যান থাকাকালীন আমি অনেক চেষ্টা করেছি, ২৭টি শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন করেছি। জায়গা নেই, জমি নেই, ২৭টি প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছি। আরো আছে, বন্ধের প্রক্রিয়া চলছে।

মহাপরিচালক বলেন, “ডিজিটাল প্রযুক্তি ব্যবহার না করে আমরা ডিজিটাল বাংলাদেশ গড়তে পারব না। আমরা সবাই বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে চাই। আমরা শিক্ষিত হয়েছি কিন্তু সোনার মানুষ নয়।’

প্রধান অতিথির বক্তব্যে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর সিদ্দিক বলেন, ‘আমরা কঠিন সময়ে আছি। তিন শিক্ষক কারাগারে, একজন পলাতক। আমরা কাকে বিশ্বাস করব? দুর্ভাগ্যক্রমে, আমি এই শিক্ষকদের গ্রেপ্তার করতে পারিনি। দিনাজপুর শিক্ষা বোর্ডের অধীনে চলমান এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের ঘটনায় কেন্দ্র সচিবসহ তিন শিক্ষককে আটকের ঘটনায় সচিব এ কথা বলেন।

তিনি বলেন, ‘শিক্ষার্থীরা কী শিখবে? আমরা শিক্ষকদের শাসন করতে পারি না। আমাদের একটা জাগরণ দরকার, একটা রেনেসাঁ দরকার।’

আবু বকর সিদ্দিক বলেন, ‘আমি সুশাসনের কথা বলছি। ফকির লালন অনেক আগেই বলেছিলেন- সত্যিকারের কাজ কেউ করতে রাজি নয়। এটাই আমাদের সমস্যা। সততা সুশাসনের একটি হাতিয়ার। আমরা যদি সুশাসন নিশ্চিত করতে চাই, তাহলে আমাদের আচরণ শুদ্ধ হতে হবে। আমাদের নিজেদেরকে পরিশুদ্ধ করতে হবে। এর বাইরে কোনো পবিত্রতা নেই।

শিক্ষক-শিক্ষার্থীদের উদ্দেশে সচিব বলেন, শুদ্ধ শিক্ষা দিতে না পারলে, মনকে পরিশুদ্ধ করতে না পারলে মানসম্মত শিক্ষা দেওয়া যাবে না। আমাদের একটি ভাল পাঠ্যক্রম নেই, আমাদের যা আছে তা পাঠ্যক্রমের সাথে খাপ খায় না। আমাদের একটি ভালো মূল্যায়ন ব্যবস্থা দরকার।’

সচিব বলেন, ‘কয়জন টিচারের কোয়ালিটি আছে? সেসিপে আছে গবেষণা কর্মকর্তা, উনাদের কি গবেষণা কোয়ালিটি আছে? রিসার্চ ম্যাথরোলজি কী জিনিস জানেন? তাহলে উনি কী গবেষণা করবেন? আমাদের ৪১ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান, এছাড়া অন্যান্য কলেজ ও শিক্ষাপ্রতিষ্ঠান আছে। তাদের কোয়ালিটি সঠিক আছে কিনা? আমরা এখন কোয়ালিটি ফ্রেমওয়ার্ক করছি। কিন্তু বাঁশি যে বাজাবে, তাকে বাঁশি বাজানো শেখাচ্ছি না। তাকে বাঁশি লম্বা কতটুকু, বাঁশির ছিদ্র কয়টা, বাঁশি দেখতে কেমন এসব শেখাচ্ছি। বাঁশি বাজানো প্র্যাকটিস ছাড়া কেউ শিখতে পারে না। এটা কিন্তু করাচ্ছি না।’

এ সময় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মোঃ বেলায়েত হোসেন তালুকদার, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তা ও স্টেকহোল্ডাররা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, জনগন হলো সরকারের প্রধান শক্তির উৎস। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ক্ষমতার উৎসও হলো জনগন। সেই জনগনই প্রধানমন্ত্রীকে অত্যন্ত ভালোবাসার কারনে বারবার জাতীয় নির্বাচনে জয়জুক্ত করেন। অন্যদিকে প্রধানমন্ত্রী দেশের জনগনকে সীমাহীনভাবে ভালোবাসেন যার প্রমাণ হলো ঝগনের সার্বিক উন্নয়ন এবং এই উন্নয়ন স্পষ্টত্বই প্রতিয়মান।

About Shafique Hasan

Check Also

‘আমি তোমাকে ছাড়বো না, শেখ হাসিনা কাউকে ছাড়ে না’: মুখ খুললেন সোহেল তাজ

সাবেক স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তানজিম আহমেদ সোহেল তাজ দায়িত্ব নেওয়ার পাঁচ মাস পর ২০০৯ সালে পদত্যাগ …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *