Thursday , September 19 2024
Breaking News
Home / Countrywide / আন্তর্জাতিক অপরাধ আদালতে শেখ হাসিনা সহ ২৫ জনকে আসামী করে মামলা

আন্তর্জাতিক অপরাধ আদালতে শেখ হাসিনা সহ ২৫ জনকে আসামী করে মামলা

হিউম্যান রাইটস অ্যান্ড ডেভেলপমেন্ট ফর বাংলাদেশ এবং গ্রেটার ওয়াশিংটন ডিসি বাংলাদেশি-আমেরিকানরা বাংলাদেশে মানবাধিকার লঙ্ঘনের জন্য হেগে আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ২৫ জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে। এই দুই সংস্থার তরফে বৃহস্পতিবার ওয়াশিংটনের ‘মারটিন এফ ম্যাকমহন অ্যান্ড অ্যাসোসিয়েটস’ অভিযোগ দায়ের করেছে।

‘নোবেল পুরস্কার বিজয়ী ড. মুহাম্মদ ইউনূস, দৈনিক আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান, বিরোধী মতামত প্রকাশকারী নয়া দিগন্ত, ইসলামিক টিভি এবং আমার দেশ পত্রিকার ওপরও সরকার আক্রমণ চালিয়েছে’ বলে ওই অভিযোগপত্রে উল্লেখ করা হয়েছে। মামলার আসামিদের মধ্যে যারা বাংলাদেশের আন্তর্জাতিক যুদ্ধাপরাধ আদালতে জামায়াত ও বিএনপি নেতাদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেছেন তাদের নামও রয়েছে।

গত বছর সরকার কর্তৃক ২৮৯ জন সাংবাদিক হামলার শিকার ও ৫ জনকে হত্যা করার তথ্যও উপস্থাপিত হয়েছে ওই অভিযোগপত্রে। অ্যাটর্নি মারটিন এফ ম্যাকমহন একই বিকেলে ওয়াশিংটন ডিসির ন্যাশনাল প্রেসক্লাবে একটি সংবাদ সম্মেলন করেন যাতে দায়ের করা অভিযোগের বিষয়ে বিস্তারিত জানানো হয়।

তবে সরাসরি মানবাধিকার লঙ্ঘনের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ‘সুপিরিয়র কমান্ড রেসপনসিবিলিটি’ হিসেবে বাংলাদেশের প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা ওয়াজেদসহ ৯ জনকে আসামি করা হয়েছে।

বাকি আসামিরা হলেন- স্বরাষ্ট্রমন্ত্রী ড. মহীউদ্দীন খান আলমগীর, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু, আইন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম, আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ, পুলিশের আইজি হাসান মাহমুদ খন্দকার, র্যাবের মহাপরিচালক মোকলেসুর রহমান ও বিজিবির মহাপরিচালক আজিজ আহমেদ। বাকিরা হলেন_ ঢাকা মেট্রোপলিটন বেনজীর আহমেদ, চট্টগ্রামের পাঁচলাইশ থানার ওসি প্রদ্বীপ কুমার, ডিএমপি মতিঝিল জোনের এসি মেহেদী হাসান, ডিএমপি লালবাগ বিভাগের ডিসি হারুন অর রশিদ, মিরপুর মডেল থানার ওসি সালাউদ্দিন, গোয়েন্দা বিভাগের এডিসি মশিউর রহমান, দারুস সালাম থানার ওসি খলিলুর রহমান, কাফরুল থানার ওসি আবদুল লতিফ, কাফরুল থানার সাব ইন্সপেক্টর আশিক, যাত্রাবাড়ী থানার ওসি রফিকুল ইসলাম, মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামান নূর, শহিদুল ইসলাম, এম এম মোস্তাফিজুর রহমান ও হারুন রশিদ, পাবলিক প্রসিকিউটর সাজ্জাদুল হক শিহাব ও আসলাম।

রাজনৈতিক হত্যার শিকার ২০০৯ সালে ২৫১ জন, ১০ সালে ২২০ জন, ১১ সালে ১৩৫ জন ও ১২ সালে ১৬৯ জন। সাংবাদিকদের প্রশ্নের জবাবে অ্যাটর্নি মারটিন বলেন, আমরা আশা করছি আইসিসি অভিযোগগুলো তদন্ত করে বাংলাদেশ সরকারের বিরুদ্ধে চূড়ান্তভাবে মামলাটি গ্রহণ করে আন্তর্জাতিক আইন অনুযায়ী দ্রুত পদক্ষেপ নেবে।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে অ্যাটর্নি মার্টিন বলেন, আমরা আশা করি আইসিসি অভিযোগ তদন্ত করে যত দ্রুত সম্ভব আন্তর্জাতিক আইন অনুযায়ী বাংলাদেশ সরকারের বিরুদ্ধে মামলা গ্রহণ করবে। এই সংবাদ সম্মেলনে ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসের একজন গুরুত্বপূর্ণ কর্মকর্তা সার্বিক পরিস্থিতি পর্যবেক্ষণে ছিলেন। সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন ওয়াশিংটন মহানগর আওয়ামী লীগ নেতা মাহমুদুন্নবী বাকী। তিনি ইএনএকে বলেন, জামাত-শিবিরের প্রবাসী সমর্থক ছাড়াও যারা কয়েক মাস ধরে দেলাওয়ার হোসাইন সাঈদী মুক্তি পরিষদের সঙ্গে যুক্ত তারা এই সংবাদ সম্মেলনে আসেন এবং তাদের নেতৃত্বেই গঠিত ‘হিউম্যান রাইটস অ্যান্ড ডেভেলপমেন্ট ফর বাংলাদেশ’।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *