Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / আদালত থেকে সুখবর পেলেন ড. ইউনূস, রয়েছে শর্ত

আদালত থেকে সুখবর পেলেন ড. ইউনূস, রয়েছে শর্ত

শ্রম আইন লঙ্ঘনের মামলায় ড. মুহাম্মদ ইউনূসসহ চার আসামির জামিন মঞ্জুর করেন আদালত। আপিল নিষ্পত্তির জন্য শ্রম আপিল ট্রাইব্যুনাল তাদের জামিন মঞ্জুর করে।

রোববার (২৮ জানুয়ারি) সংশ্লিষ্ট আপিল ট্রাইব্যুনালে শ্রম আইন লঙ্ঘন মামলার ৬ মাসের দণ্ড দিয়ে রায় বাতিল ও সাজা থেকে খালাস দিতে ২৫ যুক্তিতে আপিল আবেদন করেন নোবেলজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূসসহ তাদের আইনজীবী।

সকালে আইনজীবী ব্যারিস্টার ড. আবদুল্লাহ আল মামুন বলেন, গত ২৪ জানুয়ারি দেশে ফিরেছেন ড. ইউনূস। খালাস চেয়ে আপিল করবেন আজ।

এর আগে শ্রম আইন লঙ্ঘনের অভিযোগে মামলায় নোবেল বিজয়ী ড. মুহাম্মদ ইউনূসসহ চারজনকে ছয় মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাদের পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়েছে। রায়ে সমস্ত গ্রামীণ টেলিকম কর্মীদের ৩০ দিনের মধ্যে তাদের বকেয়া পরিশোধ করতে বলা হয়েছে।

শ্রম আইনের ৩০৩ (ঙ) ধারায় সর্বোচ্চ ছয় মাসের বিনাশ্রম কারাদণ্ড এবং পাঁচ হাজার টাকা জরিমানা অনাদায়ে ১০ দিনের কারাদণ্ড দেওয়া হয়। অন্যদিকে, ৩০৭ ধারায় ২৫ হাজার টাকা জরিমানা অনাদায়ে ১৫ দিনের কারাদণ্ড দেন আদালত।

চলতি বছরের ১ জানুয়ারি ঢাকার শ্রম আদালত-৩-এর বিচারক বেগম শেখ মেরিনা সুলতানা এ রায় ঘোষণা করেন। এরপর আপিলের শর্তে জামিনের আবেদন করেন আসামিরা।আদালত সেই আবেদন মঞ্জুর করে পাঁচ হাজার টাকা বন্ডে এক মাসের জন্য জামিন দেন।

এ সময়ের মধ্যে শ্রমিকদের বিধিমালা সংশোধন করে আইন অমান্য করে যেসব সুবিধা বঞ্চিত করা হয়েছে সেগুলো দিয়ে আদালতে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

About bisso Jit

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *