Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / আদালতকে দিয়েই বৈধতা, আলোচনায় রাখতেই এসব করেন: বিএনপির ভাইস চেয়ারম্যান

আদালতকে দিয়েই বৈধতা, আলোচনায় রাখতেই এসব করেন: বিএনপির ভাইস চেয়ারম্যান

গত ১৩ই নভেম্বর থেকে রাজধানী ঢাকার একটি বেসরকারি হাসপাতালের সিসিইউতে চিকিৎসাধীন রয়েছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। তিনি শারীরিক ভাবে নানা ধরনের জটিলতায় ভুগছেন। তার উন্নত চিকিৎসার জন্য বিএনপি দল এবং বেগম জিয়ার পরিবার খালেদা জিয়া বিদেশের নেওয়ার জন্য সরকারেরট কাছে দাবি জানিয়েছে। তবে এই বিষয়ে সরকার কোন পদক্ষেপ নেয়নি। এমনকি সরকার জানিয়েছে তিনি অন্যান্য আসামীদের থেকে বেশি সুযোগ-সুবিধা পাচ্ছেন। তবে বিনেপি দল বেগম জিয়াকে বিদেশে চিকিৎসা সেবা নিশ্চিত করনে আপ্রান ভাবে চেষ্টা করছেন। তবে সম্প্রতি নতুন করে এই প্রসঙ্গে আদালতে রিট করা হয়েছে। এই বিষয়ে বেশ কিছু কথা বললো বিএনপি।

খালেদা জিয়াকে বিদেশে নিয়ে চিকিৎসা দেয়ার অনুমতি চেয়ে উচ্চ আদালতে করা রিটকে ষড়যন্ত্র বলছে বিএনপি। এজন্য রিটকারী আইনজীবীর সমালোচনা করেছেন দলটির নেতারা। তাদের মতে, দলীয় প্রধানের উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার ক্ষেত্রে আইনি জটিলতা বাড়াতেই এটি করা হয়েছে। ১৩ই নভেম্বর থেকে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালের সিসিইউতে থাকা চেয়ারপার্সনকে বিদেশ পাঠাতে তার পরিবার ও দলের পক্ষ থেকে কয়েক দফায় সরকারের কাছে আবেদন জানানো হয়েছে। যদিও তাতে এখনো সাড়া দেয়নি সরকার। রাজপথ থেকেও একই দাবি তুলছে বিএনপি। এরইমাঝে গেল সোমবার খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশ পাঠানোর প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে উচ্চ আদালতে রিট আবেদন করেছেন ইউনুছ আলী আকন্দ নামের এক আইনজীবী। রিটকারী এ আইনজীবী জানান, তিনি শুধুমাত্র মানবিক কারণেই রিটটি দায়ের করেছেন। তবে, ইউনুছ আলী আকন্দের করা এ রিটকে পুরোপুরি উদ্দেশ্য প্রণোদিত বলছে বিএনপি।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু বলেন, আমি এটাকে সরকারের একটা রাজনৈতিক কৌশল হিসেবেই দেখছি। সরকার এখন সবকিছু আদালতকে দিয়েই বৈধতা দিচ্ছে। খালেদা জিয়া যেন বিদেশে উন্নত চিকিৎসা নিতে না পারেন সেজন্যই এই কৌশল অবলম্বন করেছে। বিএনপির আইনজীবী নেতাদের দাবি, তাদের দলীয় প্রধানের পক্ষে আইনি লড়াইয়ের জন্য তারাই যথেষ্ট। বিএনপির ভাইস চেয়ারম্যান ব্যারিস্টার মোহাম্মদ শাহজাহান ওমর বীরউত্তম জানান, রিটকারী আইনজীবী কিছু হলেই আদালতে রিট করেন। নিজেকে আলোচনায় রাখতেই তিনি এসব করেন। আদালতের তো খালেদা জিয়াকে বিদেশে পাঠানোর ক্ষমতা নেই। আর সম্ভব হলেও রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর অনুমোদন ছাড়া সম্ভব হবে না।আইনজীবী ইউনুস আলী আকন্দের করা রিট আবেদনটি হাইকোর্টে শুনানির অপেক্ষায় রয়েছে।

দীর্ঘ সময় ধরে রাজনৈতিক মাঠে অবহেলিত বিএনপি দল। এবং বাংলাদেশের বৃহত্তম এই রাজনৈতিক দলের অসংখ্য নেতাকর্মীদের নামে বর্তমান সময়ে রয়েছে একাধিক মামলা। এমনকি অনেকেই পালিয়ে বেড়াচ্ছে। তবে বিএনপি দল চলমান সকল সংকট কাটিয়ে উঠার লক্ষ্যে নিরলস ভাবে কাজ করেযাচ্ছে। ইতিমধ্যে এরই লক্ষ্যে দলটি গ্রহন করেছে নানা ধরনের পদক্ষেপ।

About

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *