Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / আজ একসাথে আমদানি-রপ্তানি বাণিজ্যের নতুন দ্বার উন্মোচিত করবে শেখ হাসিনা-মোদি

আজ একসাথে আমদানি-রপ্তানি বাণিজ্যের নতুন দ্বার উন্মোচিত করবে শেখ হাসিনা-মোদি

আজ সকাল ১১টায় আখাউড়া-আগরতলা রেলপথ কার্যত উদ্বোধন করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। রেলপথে পণ্য পরিবহনের খরচ কম হওয়ায় দুই দেশের আমদানি-রপ্তানি বাণিজ্যের নতুন দ্বার উন্মোচিত হবে।

রেলওয়ের মহাপরিচালক প্রকৌশলী কামরুল আহসান মঙ্গলবার সন্ধ্যায় যুগান্তরকে বলেন, এর আগে কয়েকবার ওই রুটে পরীক্ষামূলক মালবাহী ট্রেন চলাচল করা হয়েছে। উদ্বোধনের এক মাসের মধ্যে এ রুটে পূর্ণ গতিতে মালবাহী ট্রেন চালানো হবে। দুই দেশের সরকারের সিদ্ধান্ত অনুযায়ী পর্যায়ক্রমে যাত্রীবাহী ট্রেনও চলবে। আমরা এই পথটি সঠিকভাবে ব্যবহার করতে চাই।

জানা যায় যে ট্রেনে ভারতের আগরতলা থেকে কলকাতা পর্যন্ত দূরত্ব প্রায় ১ হাজার ৬০০ কিলোমিটার, যা পাড়ি দিতে সময় লাগে ৩১ থেকে ৩৬ ঘণ্টা। বর্তমানে আগরতলা থেকে আখাউড়া হয়ে কলকাতা পর্যন্ত বাংলাদেশের ভূখণ্ড ব্যবহার করলে দূরত্ব ও সময় দুটোই কমবে। কলকাতা পৌঁছতে সময় লাগবে মাত্র ১০ ঘণ্টা। অন্যদিকে ট্রেনে বাংলাদেশ থেকে যে কোনো পণ্য আগরতলা হয়ে ভারতের যেকোনো রাজ্যে পৌঁছানো যায়। একইভাবে ভারতীয় পণ্যবাহী ট্রেন আগরতলা ও আখাউড়া হয়ে তাদের গন্তব্যে পৌঁছাবে। আখাউড়ার গঙ্গাসাগর রেলস্টেশনেও প্রথমবারের মতো কাস্টমস-ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা শুরু হয়েছে।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *