Sunday , September 8 2024
Breaking News
Home / Countrywide / আজহারীকে ব্রিটেনে প্রবেশের বিষয়ে সংসদে এমপির নেতিবাচক প্রস্তাব

আজহারীকে ব্রিটেনে প্রবেশের বিষয়ে সংসদে এমপির নেতিবাচক প্রস্তাব

মিজানুর রহমান আজহারি বর্তমান সময়ের একজন আলোচিত বক্তা যিনি সাম্প্রতিক সময়ে বৃটেনে প্রবেশ করতে বাধার মুখে পড়েছেন। তার ভাষ্য মতে, ব্রিটেনে যে মুসলিম কমিউনিটি রয়েছে সেটার একটি বড় অংশ বিভ্রান্তকর পরিস্থিতিতে পড়তে পারে এবং সেখানকার সমাজে কোনোভাবে বি’দ্বে/ষ ছড়িয়ে দিতে পারে, তাই বব ব্ল্যাকম্যান নামের একজন ব্রিটিশ এমপি তাকে ব্রিটেনে প্রবেশের অনুমতি যাতে না দেওয়া হয় সেজন্য প্রস্তাব দিয়েছেন। সেখানকার সংসদে প্রশ্নোত্তর পর্বে মাওলানা মিজানুর রহমান আজহারির বিষয়ে আলোচনা করার জন্য আহ্বান জানিয়েছেন ব্রিটিশ সাংসদ বব ব্ল্যাকম্যান।

গতকাল (মঙ্গলবার) অর্থাৎ ২ নভেম্বর বৃটেনের সংসদে তার দেওয়া নির্ধারিত ভাষণে তিনি বলেন, বাংলাদেশের বি’দ্বে/ষ ছড়ি্যে দেওয়া ইসলামি বক্তা মাওলানা আজহারীকে লন্ডনের রয়্যাল রিজেন্সি হলে একটি ইসলামিক সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছিল এবং যুক্তরাজ্যে যাওয়ার জন্য তাকে অপেক্ষা করতে হয়েছিল কাতারে। যে ব্যক্তি বিভিন্ন ধরনের ধ’র্মের প্রতি বি’/দ্বে’ষ ছড়িয়ে দিয়ে থাকে তাকে ব্রিটেনে প্রবেশ করার অনুমতি প্রদান কোনোভাবে ঠিক হবে না। মিজানুর রহমান আজহারী যদি ব্রিটেনে প্রবেশ করতে দেওয়া হয় তাহলে এখানকার শান্তিপ্রিয় যে মুসলিম জনগোষ্ঠী রয়েছে তারা তার বক্তব্যের দ্বারা বিভ্রা’ন্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। এমনকি ঐ ব্যক্তি অনলাইনেও এমন ধরনের বি/’দ্বে’ষমূলক বক্তব্য ছড়িয়ে দেওয়ার মাধ্যমে মানুষকে বিভ্রা’ন্ত করে দিতে পারে।

এমপি ব্ল্যাকম্যান সংসদে মিজানুর রহমানের ভিসা প্র’ত্যাহার নিয়ে আলোচনা করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের সচিব প্রীতি প্যাটেলকে ডেকেছিলেন।

ব্ল্যাকম্যান এমপির এই বক্তব্যের পর সংসদ লিডার স্যার জ্যাকব রিস বলেন, বিষয়টি গুরুত্বপূর্ণ, এই দেশে ঘৃ’/ণা ছড়ানো একটি মা’/রা’ত্মক অপ’/রা’ধ। ঘৃ’/ণা ছড়ায় এমন কাউকে আমরা এই দেশে প্রবেশ করতে দিতে পারি না। ঘৃ’/ণা ছড়ানোর বিরু’দ্ধে আমাদের একটি অবস্থান রয়েছে সেটার ভিত্তিতে হোম সেক্রেটারীর কাছে বিষয়টি অবগত করা হয়েছে।

এদিকে লণ্ডনে আসতে গিয়ে কাতারে আ’/ট’কেপড়া মাওলানা মিজানুর রহমান আজহারীর বা’/তিল করা ভিসার বহালের জন্য লণ্ডনে হাইকোর্টে আপিল করা হয়েছে। মঙ্গলবার (২ নভেম্বর) এটি নিয়ে শু’নানি করার কথা বিভিন্ন মাধ্যমে জানা গেলেও ব্রিটিশ হাইকোর্ট এবং আপার ট্রাইব্যুনালের কোনো কোর্টে এই মা’ম’লার শু’নানির তালিকা পাওয়া যায়নি।

অন্যদিকে আজহারীকে ব্রিটেনে নিয়ে আসতে আয়োজক আতাউল্লাহ ফারুক একটি পিটিশন ক্যাম্পেইন শুরু করেছেন। মিজানুর রহমান আজহারী নিজে ও তার ফে’সবুকে এই সংক্রান্ত একটি বক্তব্য প্রচার করে পিটিশনে তার পক্ষে স্বাক্ষর দেওয়ার অনুরোধ জানিয়েছেন।

আজহারী তার স্ট্যাটাসে লিখেন, গতকাল ইউকে পার্লামেন্টের হাউজ অব কমনস-এ গ্রেটার লন্ডনের নির্বাচনী এলাকা “হারো ইস্ট” এর কনজার্ভেটিভ পার্টির এমপি “বব ব্ল্যাকম্যান” আমাকে হেইট প্রিচার আখ্যা দিতে গিয়ে কিছু মিসলিডিং ইনফো শেয়ার করেছেন।

আমি সাধারণত আমাকে নিয়ে ক’টূ/ক্তি কিংবা সমালোচনা— এসব বিষয়ে খুব একটা মনোযোগ দেই না। শুধুমাত্র গঠনমূলক সমালোচনা হলে সেটাকে ওয়েলকাম করি। কিন্তু তিনি তার বক্তব্যে কিছু অসত্য কথা বলেছেন। তিনি বলেছেন— আমাকে বাংলাদেশে ব্যান করা হয়েছে এবং আমি নাকি দেশ থেকে পা’লি/য়ে গেছি। আমি তার এই মি’/থ্যা’চারের তীব্র নি’/ন্দা জানাচ্ছি।

লন্ডনে একটি সম্মেলনে যোগ দিতে আমাকে কাতারে থামতে হয়েছিল। ইউকে হোম অফিসও ভিসা নিয়ে আমার যুক্তরাজ্যে প্রবেশের উপর সাময়িক নিষে’ধা/জ্ঞা জারি করেছে। ফলে সাময়িক বিব্র’তকর অবস্থায় কাতারে যেতে হচ্ছে। এ খবর ছড়িয়ে পড়লে অনেকেই উ’দ্বেগ প্রকাশ করেছেন। সবাইকে ধন্যবাদ. আল্লাহর রহমতে ভালো আছি, নিরাপদে আছি।

হোম অফিসের এই অনা’কা/ঙ্ক্ষিত সিদ্ধান্তের বিরুদ্ধে আমরা বিচার বিভাগীয় পর্যালোচনার জন্য যুক্তরাজ্যের হাইকোর্টে আবেদন করেছি। শিগগিরই শু’নানির তারিখ নির্ধারণ করা হবে। আমরা যতটুকু পারি আইনি প্রক্রিয়া চালিয়ে যাব।
ইউকের ভাইয়েরা একটি পিটিশন তৈরি করেছেন। দয়া করে সবাই পিটিশনে স্বাক্ষর করুন। এটা রিভিউতে আমাদের পক্ষে বেশ কাজে দেবে। সত্যের একটা আলাদা শক্তি আছে। সে শক্তিটা আমরা ঐক্যবদ্ধভাবে কাজে লাগাতে চাই।

গত বুধবার জানা গিয়েছিল, হাইকোর্টের জাজ হোম অফিসকে দুই দিনের সময় দিয়েছেন কেন মাওলানা মিজানুর রহমান আজহারীর ভিসা বা’/তিল হলো সে বিষয়ে ব্যাখ্যা দেওয়ার জন্য। সেই হিসাবে সপ্তাহের শেষ দিন থাকায় আজ বিষয়টি সুরাহা হওয়ার ধারণা করা হচ্ছিল।

কিন্তু এরই মধ্যে ব্রিটিশ এমপির সংসদে বক্তব্যে মাওলানা মিজানুর রহমান আজহারী ভিসা বহালের আর সম্ভাবনা নেই বলে ধারণা করা হচ্ছে।

এদিকে ব্রিটেনে যে অনুষ্ঠানে মিজানুর রহমান আজহারীর উপস্থিত থাকার কথা সেই অনুষ্ঠান আয়োজক আইওন টিভি আপাতত স্থগিত ঘোষণা করেছে। ২৯ অক্টোবর লণ্ডন সময় রাত সাড়ে ১১টায় আইওন টিভির সিইও আতাউল্লাহ ফারুক তাদের টিভির ফে’সবুক পেজে একটি ভিডিও ঘোষণা দিয়েছেন। তিনি বলেছেন, বিশেষ কারণে অনুষ্ঠান স্থগিত করা হয়েছে। একই সঙ্গে মাওলানা মিজানুর রহমান আজহারী ভালো আছেন এই সংবাদও তিনি দর্শকদের উদ্দেশ্যে বলেছেন।

তিনি বলেন, পরে আবারো অনুষ্ঠানের নতুন তারিখ ঘোষণা দেওয়া হবে। এক্ষেত্রে টিকেট হাতে রাখার জন্য বলা হয়েছে। নতুন তারিখ ঘোষণা হলে তখন এই টিকেটেই কনফারেন্স দেখা যাবে বলে আইওন টিভির ঘোষণায় জানা গেছে। এদিকে ব্রিটেনের বাকি শহরগুলোর অনুষ্ঠান স্থগিত করা হয়নি। আইওন টিভি আশা করছে, হোম অফিসের রিপ্রেজেন্টেশনের পরে হয়তো মাওলানা আজহারীর ভিসা বহাল করা হবে।

তবে আতাউল্লাহ ফারুক কমিউনিটির সবাইকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহবান জানান। কেউ ব্যক্তিস্বার্থে কিছু করলে সেটা কমিউনিটির জন্য ভালো হবে না বলে জানান তিনি।

জানা গিয়েছে যে, মিজানুর রহমান আজহারির ব্রিটেনে প্রবেশসের ভিসা গেল ২৬ অক্টোবর কাতার বিমানবন্দরে থেকে বা’তিল করে দিয়েছে। আজহারী গতকাল (মঙ্গলবার) ভোর রাতের দিকে মালয়েশিয়া হতে কাতার বিমানবন্দরে পৌঁছেছিলেন গেল বুধবার রাতের দিকে, কিন্তু পৌঁছালেও আজহারীকে ব্রিটেনের ফ্লাইটে উঠতে দিতে বা’ধা প্রদান করে ঘটনাটি ঘটে আজ বুধবার সকালের দিকে যখন তিনি লন্ডনের একটি ফ্লাইটে উঠবার জন্য গেটে হাজির হন। তবে মিজানুর রহমান আজহারীর ভিসা ঠিক কোন কারনে বা’তিল করে দেওয়া হয়েছে সে বিষয়ে কোনো কিছু জানা যায়নি।

গেল বৃহস্পতিবার রাত ১০টার সময় আয়োজক প্রতিষ্ঠান তাদের কাছ থেকে যে সমস্ত ব্যক্তিদের নিকট অনলাইন টিকিট বিক্রি করেছিল সেগুলো ফেরৎ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এবং সেখান থেকে বলা হয়েছে সম্মেলন স্থগিত করে দেওয়া হয়েছে।

গত রবিবার অর্থাৎ ৩১ অক্টোবর হতে লন্ডনসহ ছয়টির মতো ব্রিটিশ শহরে ইস’লামিক বক্তৃতা অনুষ্ঠানের আয়োজন করে আইওন টেলিভিশনের পক্ষ থেকে। এই অনুষ্ঠানটি দেশটির বিভিন্ন শহর মিলিয়ে মানুষের মাঝে ১৫ পাউন্ড হতে শুরু করে ১০০ পাউন্ড পর্যন্ত ১২,০০০ টিকেট বিক্রি করতে সক্ষম হয়েছিল।

About

Check Also

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চিফ প্রসিকিউটর হলেন তাজুল ইসলাম

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান প্রসিকিউটর হিসেবে নিয়োগ পেয়েছেন অ্যাডভোকেট তাজুল ইসলাম। শনিবার (৭ সেপ্টেম্বর) রাতে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *