Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / আগের রাতে ভোট হবে না, শতভাগ নিশ্চিত: সিইসি

আগের রাতে ভোট হবে না, শতভাগ নিশ্চিত: সিইসি

ভোটগ্রহণ, গণনা এবং ফলাফল ঘোষণার শেষ পর্যন্ত পোলিং এজেন্ট উপস্থিত থাকবেন; ভোট সঠিকভাবে গণনা হয়েছে কি না তা দেখবেন। তিনি বলেন, গণনা সুষ্ঠুভাবে সম্পন্ন হলে নির্বাচন অবশ্যই অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে।

প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বলেছেন, নির্বাচনের আগের রাতে ব্যালট বাক্সে কোনো ভোট দেওয়া হবে না।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) চট্টগ্রাম নগরীতে প্রার্থী, নির্বাচনী কর্মকর্তা ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে মতবিনিময়ের পর এক প্রেস ব্রিফিংয়ে তিনি বলেন, ‘৯৯ শতাংশ নয়, আমরা বিষয়টি ১০০ শতাংশ নিশ্চিত করতে পারি।

ভোটের দিন সকালে কেন্দ্রে যাবে ব্যালট পেপার। ভোটের ১০ দিন বা ১০ মাস আগে গেলেও কোনো সমস্যা নেই। স্বচ্ছ ব্যালট বাক্স খালি আছে কি না তা পরীক্ষা করার জন্য প্রার্থীদের এজেন্টরা ভোট কেন্দ্রে অবস্থান করার পর ভোটের দিন সকালে বাক্সগুলি [ভোটের জন্য] বন্ধ করে দেওয়া হবে,’ আউয়াল বলেন।

‘পোলিং এজেন্ট ভোটগ্রহণ, গণনা এবং ফলাফল ঘোষণার শেষ পর্যন্ত উপস্থিত থাকবেন; ভোট সঠিকভাবে গণনা হয়েছে কি না তা দেখবেন। তিনি বলেন, গণনা সুষ্ঠুভাবে সম্পন্ন হলে নির্বাচন অবশ্যই অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ হবে।

সিইসি আরও বলেন, ‘আমি প্রার্থীদের সঙ্গে কথা বলেছি। তাদের মতে, আইনশৃঙ্খলা পরিস্থিতি এখনও মোটামুটি ভালো। কোথাও কোথাও বিক্ষিপ্ত পোস্টার ছিঁড়ে ফেলা হয়েছে, কিছু নির্বাচনী ক্যাম্পে আ/গুন দেওয়া হয়েছে, দু-চারটি মা/রামারি হয়েছে। সব মিলিয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও প্রশাসনের আচরণে প্রার্থীরা সন্তুষ্ট।

কাজী হাবিবুল আউয়াল বলেন, আমরা নির্বাহী প্রশাসন, পুলিশ প্রশাসন ও মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সুস্পষ্ট বার্তা দিয়েছি- ভোটের শেষ দিন পর্যন্ত ভোটের পরিবেশ সুষ্ঠুভাবে বজায় রাখতে হবে।

“আমি প্রিজাইডিং অফিসার-পোলিং অফিসারদের বলেছি যে ভোটকেন্দ্রে অননুমোদিত লোকজন যাতে প্রবেশ করতে না পারে তা ১০০ শতাংশ নিশ্চিত করতে হবে। এটি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করতে হবে। কারণ এটি হলে ভোট প্রক্রিয়া প্রশ্নবিদ্ধ হবে,” তিনি যোগ করেন।

সাংবাদিকদের উদ্দেশে তিনি বলেন, ‘গণমাধ্যমের মাধ্যমে ভোট প্রক্রিয়ার স্বচ্ছতা ফুটে উঠবে। কারণ গণমাধ্যমকর্মীরা ভোটকেন্দ্রের ভেতরে থাকবেন। তারা প্রিসাইডিং অফিসারের অনুমতি ছাড়া সরাসরি প্রবেশ করতে পারে, ছবি তুলতে পারে, সত্য-মিথ্যা তাৎক্ষণিকভাবে জনগণের কাছে বলতে পারে।’

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *