Saturday , September 21 2024
Breaking News
Home / National / আগামী সপ্তাহের কর্মসূচী সম্পর্কে সিদ্ধান্ত জানালো বিএনপি

আগামী সপ্তাহের কর্মসূচী সম্পর্কে সিদ্ধান্ত জানালো বিএনপি

 

২৩ ফেব্রুয়ারি মঙ্গলবার রাতে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির স্থায়ী কমিটির একটি ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়৷ উক্ত সভা শেষে গত কয়েকমাস ধরে নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন দ্রব্যমূল্যের উর্ধ্বগতির পাশাপাশি গ্যাস, পানি ও বিদ্যুতের দাম দফায় দফায় বাড়ানোর বিরুদ্ধে প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশের সিদ্ধান্ত গৃহীত হয়েছে।

আগামী সপ্তাহে দেশব্যাপী মহানগর, জেলা ও উপজেলা পর্যায়ে বিক্ষোভ সমাবেশ কর্মসূচি পালন করবে। একই সঙ্গে জনসচেতনতা বৃদ্ধি ও মূল্য হ্রাসের কার্যকরী ব্যবস্থা গ্রহণের দাবিতে হাট সভা ও হ্যান্ডবিল বিতরণের কর্মসূচিও পালন করবে। এছাড়া মহান স্বাধীনতা দিবসকে কেন্দ্র করে মার্চজুড়ে বিভিন্ন কর্মসূচি পালনেরও সিদ্ধান্ত হয়েছে। মঙ্গলবার দলটির জাতীয় স্থায়ী কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। দু-এক দিনের মধ্যে সংবাদ সম্মেলনের মাধ্যমে কর্মসূচির তারিখ জানানো হবে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বুধবার স্থায়ী কমিটির সিদ্ধান্তের কথা জানান বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি জানান, নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মূল্য অস্বাভাবিক হারে বৃদ্ধি হওয়ায় জনগণের জীবন দুর্বিষহ হয়ে উঠেছে। অথচ সরকার নির্বিকার ভূমিকা পালন করছে। ভোটারবিহীন সরকারের জনগণের কাছে কোনো দায়বদ্ধতা না থাকায় চাল, ডাল, তেল, সবজি এবং অন্যদিকে গ্যাস, বিদ্যুৎ ও পানির মূল্য বৃদ্ধি পাওয়ায় সাধারণ মানুষ বিশেষ করে কৃষক, শ্রমিক, মেহনতি মানুষের প্রকৃত আয় মারাত্মক ভাবে হ্রাস পাচ্ছে। কিছু মানুষ সরকারের মদদপুষ্ট হয়ে সিন্ডিকেটের মাধ্যমে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ করে; অন্যদিকে গ্যাস, পানি ও জ্বালানি তেলের মূল্যবৃদ্ধিতে যাতায়াত ব্যয়, পরিবহণ ব্যয়, বিদ্যুতের মূল্য বৃদ্ধি পাচ্ছে।

বিএনপি মহাসচিব বলেন, ‘ওয়াসার ব্যবস্থাপনা পরিচালককে প্রায় ৫ লাখ টাকা বেতনে কয়েক দফা চুক্তিভিত্তিক নিয়োগ দিয়ে দুর্নীতির যাবতীয় সুযোগ সৃষ্টি করা হচ্ছে। দফায় দফায় গ্যাস, পানি ও বিদ্যুতের মূল্যবৃদ্ধি করে সাধারণ মানুষের জীবনকে দুর্বিষহ করে ফেলেছে। এ বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি ও মূল্য হ্রাসের কার্যকরী ব্যবস্থা গ্রহণের দাবিতে আগামী সপ্তাহে দেশব্যাপী মহানগর, জেলা ও উপজেলা পর্যায়ে বিক্ষোভ সমাবেশ, হাট সভা ও হ্যান্ডবিল বিতরণে কর্মসূচি প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়।’

মির্জা ফখরুল বলেন, ‘সভায় দুর্নীতি দমন কমিশনের বরখাস্তকৃত উপ-সহকারী পরিচালক শরিফ উদ্দিনের চাকরি থেকে বরখাস্ত করায় বিস্ময় ও ক্ষোভ প্রকাশ করা হয়।’

এসময় তিনি আরও বলেন, ‘সভা মনে করে একজন সৎ কর্মকর্তাকে বরখাস্ত করার মাধ্যমে এটাই প্রমাণিত হয়েছে যে, দুর্নীতি দমন কমিশনের সব কর্মকর্তার নিজেরাই দুর্নীতিকে প্রশ্রয় দিচ্ছে এবং বিরোধী দল দমনে সরকারের হাতিয়ার হিসাবে কাজ করছে। বিএনপি অবিলম্বে এ বিষয়টির সম্পূর্ণ নিরপেক্ষ তদন্ত দাবি করছে। সভা আরও মনে করে, নিরপেক্ষ তদন্তের মাধ্যমে দুর্নীতিতে জড়িত ব্যক্তিদের গ্রেফতার ও বিচারের আওতায় নিয়ে আসার কার্যকরী ব্যবস্থা গ্রহণ করতে হবে। এছাড়াও স্থায়ী কমিটির সভায় মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে ঢাকাসহ সারা দেশের বিভিন্ন জেলা ও উপজেলায় বিএনপি ও অঙ্গ-সংগঠনের প্রভাতফেরি ও শ্রদ্ধা নিবেদনের সময় হামলা ও নেতাকর্মীদের আহত করার প্রতিবাদ ও নিন্দা জানানো হয়। মির্জা ফখরুল বলেন, সভা মনে করে এই ধরনের সন্ত্রাসী কার্যকলাপের মধ্যদিয়ে এটাই প্রমাণিত হয়েছে যে, আওয়ামী লীগ একুশের চেতনাকে সুপরিকল্পিত ভাবে ভূলুণ্ঠিত করছে। তাদের ফ্যাসিবাদী চরিত্রের বহির্প্রকাশ ঘটছে। বিএনপি ও অঙ্গ-সংগঠনের নেতাকর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা করার নিন্দা জানানো হয়। একই সঙ্গে অবিলম্বে সব মামলা প্রত্যাহার করার দাবি জানানো হয়।

তারেক রহমানের সভাপতিত্বে মির্জা ফখরুল ইসলামের পাশপাশি উক্ত সভায় আরও অংশ নেন- ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আব্দুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, বেগম সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

প্রসঙ্গত, বিশ্ববাজারে মূল্যবৃদ্ধিকে কারণ দেখিয়ে নিত্যপ্রয়োজনীয় বিভিন্ন দ্রব্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধিতে সরকারের কিছুই করণীয় নেই বলে কিছুদিন পূর্বে সংবাদমাধ্যমকে জানান ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদ সদস্য ও বানিজ্যমন্ত্রী টিপু মুনশি৷

About Ibrahim Hassan

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *