Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / আওয়ামী লীগের সঙ্গে নির্বাচন করবে নিবন্ধিত আরোও ৭টি রাজনৈতিক দল, জানা গেল কোন কোন দল

আওয়ামী লীগের সঙ্গে নির্বাচন করবে নিবন্ধিত আরোও ৭টি রাজনৈতিক দল, জানা গেল কোন কোন দল

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ একক ও জোটগতভাবে অংশগ্রহণ করবে জানিয়ে নির্বাচন কমিশনে (ইসি) চিঠি দিয়েছে দলটি। এ প্রসঙ্গে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া শনিবার বলেন, আমরা নির্বাচন কমিশনে চিঠি দিয়েছি। আওয়ামী লীগ একক ও জোটগতভাবে নির্বাচন করবে। মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ১৭ ডিসেম্বর ঘোষণা করা হবে কোন আসনে কোন দলের প্রার্থী দেওয়া হবে এবং কোন আসনে একক প্রার্থী দেওয়া হবে।

এদিকে আওয়ামী লীগের সঙ্গে নির্বাচন করার কথা জানিয়েছে নিবন্ধিত সাতটি রাজনৈতিক দল। তাদের মধ্যে রয়েছে, রাশেদ খান মেনন নেতৃত্বাধীন বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি, হাসানুল হক ইনু নেতৃত্বাধীন জাতীয় সমাজতান্ত্রিক দল, দিলীপ বড়ুয়া নেতৃত্বাধীন সাম্যবাদী দল, বদরুদ্দোজা চৌধুরীর বিকল্পধারা বাংলাদেশ, সৈয়দ নজিবুল বশর মাইজভাণ্ডারীর তরীকত ফেডারেশন, আনোয়ার হোসেন মঞ্জুর নেতৃত্বাধীন জাতীয় পার্টি (জেপি) ও ব্যারিস্টার মো. আরশ আলী নেতৃত্বাধীন গণতন্ত্রী পার্টি। তবে শমসের মবিন চৌধুরীর নেতৃত্বাধীন তৃণমূল বিএনপি ১৫টি প্রগতিশীল ইসলামী জোটের সঙ্গে জোটবদ্ধভাবে সোনালী আঁশ প্রতীকে নির্বাচন করার আগ্রহ প্রকাশ করেছেন।

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোটের শরিক দল হিসেবে অংশ নেবে বলে ইসিকে চিঠি দিয়েছে বিকল্পধারা বাংলাদেশ। দলটির মহাসচিব মেজর (অব.) আবদুল মান্নান স্বাক্ষরিত ওই চিঠিতে বলা হয়, আমাদের নির্বাচনী প্রতীক হবে আমাদের দলীয় প্রতীক কুলা। একই সঙ্গে জোটের সিদ্ধান্ত অনুযায়ী পরবর্তীতে জোট প্রতীকে নির্বাচন করতে আগ্রহী তিনি। জাতীয় পার্টি জেপি চিঠিতে বলেছে, ১৪ দলীয় জোটের শরিক দল হিসেবে নির্বাচনে অংশ নেবে দলটি। দলটির চেয়ারম্যান আনোয়ার হোসেন মঞ্জু স্বাক্ষরিত ওই চিঠিতে আরও বলা হয়, আমি ও আমার দলের মনোনীত প্রার্থীরা বাংলাদেশ আওয়ামী লীগের সংরক্ষিত ‘নৌকা’ প্রতীক নিয়ে এবারের নির্বাচনে অংশগ্রহণ করব।

তৃণমূল বিএনপি অনিবন্ধিত দলের নাম ইসিতে জমা দিয়েছে: প্রগতিশীল ইসলামী জোট আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তৃণমূল বিএনপির সোনার পাঁজা প্রতীকে ভোট দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

গতকাল প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল বরাবর এ সংক্রান্ত একটি চিঠি দিয়েছেন দলটির মহাসচিব এডভোকেট তৈমূর আলম খন্দকার। চিঠিতে বলা হয়েছে, প্রগতিশীল ইসলামী জোট নেতাদের সঙ্গে তৃণমূল বিএনপি’র আলোচনা হয়েছে। আলোচনায় আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রগতিশীল ইসলামী জোটের প্রার্থীরা তৃণমূল বিএনপি’র সোনালী আঁশ প্রতীকে ভোট করার সিদ্ধান্ত নিয়েছেন। কিন্তু এই জোটে থাকা ১৫টি রাজনৈতিক দলের কেউ নিবন্ধিত রাজনৈতিক দল নয়। এ বিষয়ে জানতে চাইলে দলটির মহাসচিব এডভোকেট তৈমূর আলম খন্দকার বলেন, আমরা ইসিতে দুটি চিঠি দিয়েছি। একটি চিঠি দিয়ে ইসিকে অবগত করেছি প্রগতিশীল ইসলামী জোটের প্রার্থীরা সোনালী আঁশ প্রতীকে ভোট করতে চায়। আরেকটি চিঠিতে বলা হয়েছে, কয়েকটি নিবন্ধিত রাজনৈতিক দল আমাদের প্রতীকে ভোট করতে চায়।

এদিকে নির্বাচন কমিশনের (ইসি) অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, আওয়ামী লীগ বলেছে, তারা জোটবদ্ধভাবে নৌকা প্রতীক নিয়ে সংসদ নির্বাচন করবে। আর সভাপতির স্বাক্ষরে তারা নমিনেশন দেবে। এক প্রশ্নের জবাবে অশোক কুমার দেবনাথ বলেন, আওয়ামী লীগের চিঠিতে কোন কোন দল তাদের সঙ্গে থাকবে, এটা বলা নেই। দুটি দল পৃথকভাবে বলছে যে, নৌকা প্রতীকে নির্বাচন করবে। সাম্যবাদী দল ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করবে। জাপা’র দুটি চিঠি এসেছে, জিএম কাদের বলেছেন, তার স্বাক্ষরে মনোনয়ন হবে। আর রওশন এরশাদ বলেছেন, তারা জোটে ভোট করবে, আমলে নেবেন কোনোটা-এমন প্রশ্নের জবাবে ইসি’র অতিরিক্ত সচিব বলেন, এটা কমিশন দেখবে। কারণ দুটি চিঠি এসেছে। কমিশন যেটা আমলে নেয়। সাইনিং অথরিটি কে দেওয়ার কথা-এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, নরমালি দলের চেয়ারম্যান, সাধারণ সম্পাদক বা মহাসচিব সাইনিং অথরিটি নরমালি হয়। জিএম কাদের সাইনিং অথরিটি, তাহলে বিবেচনা কী হবে-এমন প্রশ্নের জবাবে অশোক কুমার দেবনাথ বলেন, এটা কমিশন বলতে পারবে।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *