Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / আওয়ামীলীগের উপর দায়্ত্বিভার রেখে সুষ্ঠু নির্বাচনের উপায় জানালেন জোনয়েদ সাকি

আওয়ামীলীগের উপর দায়্ত্বিভার রেখে সুষ্ঠু নির্বাচনের উপায় জানালেন জোনয়েদ সাকি

আগামী নির্বাচন কে কেন্দ্র করে রাজনৈতিক দলগুলোর মধ্যে ব্যাপক আলোচনা হচ্ছে। বর্তমান সরকারের ( government ) অধীনে সুষ্ঠু ও নিরেপক্ষ নির্বাচন সম্ভব নয় বলে বিরোধী রাজনৈতিক দলগুলো মন্তব্য করেছে। বর্তমান ক্ষমতাসীন দলের অধীনে বিরোধী বিএনপি ( BNP ) আর কোন নির্বাচনে অংশ নেবে না বলে জানিয়েছে তারা। আর আগামি নির্বাচন সুষ্ঠু ও ‍নিরেপক্ষ নির্বাচনের পথ আওয়ামীলীগকে ( Awami League ) বের করতে হবে বলে মন্তব্য করেন জোনয়েদ ( Jonaid ) সাকি।

গগণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক জোনায়েদ সাকি ( Jonaid Saki ) বলেছেন, জনগণের মনোভাব আমার মনে হয় তিনি বুঝতে পেরেছেন। বাংলাদেশের ( Bangladesh ) মানুষ গণতন্ত্র চায়। নির্বাচন চায়। এটাই তাদের এই জায়গায় নিয়ে আসে। এখন এটি একইভাবে পাস করা যাবে না। এখন আর ১৮ বা ১৪ সালের মত একইভাবে পার করা যাবে না।

বিএনপি যদি শান্তিপূর্ণ আন্দোলন করে তাহলে আমরা তাদের বাধা দেবো না, প্রধানমন্ত্রীর এমন বক্তব্যে দেশের একটি জনপ্রিয় অনলাইন গনমাধ্যমকে এই প্রতিক্রিয়া জানান তিনি।

জোনায়েদ সাকি বলেন, নির্বাচন জনগণের ভোটের বিষয়। আমরা চাই জনগণ স্বাধীনভাবে কোনো রকম চাপমুক্ত ভাবে সুষ্ঠু পরিবেশের মাধ্যমে ভোট দিতে পারুক। যারা ভোট পেয়ে জিতবে তারাই দেশ চালাবে। পরবর্তী নির্বাচনেও যেন মানুষ একইভাবে ভোট দিতে পারে বাংলাদেশেও এই ধারা অব্যাহত থাকুক। এটি বাংলাদেশকে সমৃদ্ধি, শান্তি ও স্থিতিশীলতায় রাখবে।

তিনি বলেন, সুষ্ঠু নির্বাচনের জন্য কী করা দরকার তা আওয়ামী লীগের ভাবা উচিত। কিভাবে একটা গণতান্ত্রিক উত্তরণে যাওয়া যায়, তার পথ অনুসন্ধান করা উচিত।

তত্ত্বাবধায়ক সরকারের কথা উল্লেখ করে গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়ক বলেন, আওয়ামী লীগ এক সময় যে তত্ত্বাবধায়ক ব্যবস্থা দাবি করেছিল, সেই তত্ত্বাবধায়ক ব্যবস্থা আওয়ামী লীগের দাবির পরিপ্রেক্ষিতে সংবিধানে অন্তর্ভুক্ত করা হয়েছে। দাবি মেনে নিয়েই বিএনপি তা করেছে। যেহেতু এটা সাংবিধানিকভাবে ছিল। তাই অন্তর্বর্তী সরকারের অধীনে নির্বাচন এখনও সম্ভব। আওয়ামীলীগকে সাংবিধানিক পদ্ধতিতে অন্তর্বর্তী সরকার গঠনের পথ খুঁজতে হবে। কারণ তারা সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সংসদে আছে। নিয়মতান্ত্রিক পথ। আওয়ামী লীগ যত তাড়াতাড়ি এটি উপলব্ধি করবে, তত তাড়াতাড়ি সাংবিধানিক রাজনৈতিক মাধ্যমে এর সমাধান করা যাবে।

এ ছাড়া আন্দোলন ছাড়া জনগণের আর কোনো পথ নেই বলে মন্তব্য করেন এই রাজনীতিবিদ।

প্রসঙ্গত, নির্বাচন ব্যবস্থায় যে সংকট তৈরী হয়েছে তার উত্তরনের পথ আওয়ামীগকে খুজতে হবে বলে মন্তব্য করেন গণসংহতি আন্দোলনের সমন্বয়ক জোনায়েদ সাকি। এ বিষয় তারা যত দ্রত বুঝবে তার তত দ্রতই রাজনৈতিক মাধ্যমে এর সমাধান সম্ভব হবে।

 

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *