Friday , September 20 2024
Breaking News
Home / opinion / আওয়ামী লীগের সমস্যা থাকবেই, এইটার পিছনে যুক্তি আছে: পিনাকী

আওয়ামী লীগের সমস্যা থাকবেই, এইটার পিছনে যুক্তি আছে: পিনাকী

বাংলাদেশের রাজনীতিতে ভারতের প্রভাব কতটুকু রয়েছে সেটা রাজনৈতিক নেতারা বা বিশ্লেষকেরা বেশ ভালো করেই জানে। তবে প্রতিবেশী দেশ হিসেবে ভারতের প্রভাব থাকাটা অস্বাভাবিক কিছু নয়। এবার এ বিষয়ে আওয়ামীলীগ কতটুকু সুবিধা পাবে সেটা নিয়ে কিছুটা ভিন্ন ইঙ্গিত দিলেন নিজের বিষয়টি টেনে। তিনি সামাজিক যোগাযোগ মাধ্যমে এ বিষয়ে একটি পোস্ট দিয়েছেন। তার পোস্টটি হুবুহু তুলে ধরা হলো।

আমারে নিয়া আওয়ামী লীগের সমস্যা থাকবেই। এইটার পিছনে যুক্তি আছে। এইটা ফেয়ার যে তারা আমাকে পছন্দ করবে না। আমাকে নিয়া ইন্ডিয়ার সমস্যা থাকবে এইটাও ফেয়ার যে ইন্ডিয়ান স্বার্থ আমাকে একটা আপদ বলে মনে করবে। বাংলাদেশে ও বিদেশে যারা হিন্দুত্ববাদের রাজনীতি করে তাদেরও আমাকে নিয়া সমস্যা থাকবে। থাকাটাই স্বাভাবিক।
কিন্তু যারা নিজেদের বাম পোগতিশিল এবং নিজেদের এন্টি ফ্যাসিস্ট বলে দাবী করে তাদের আমাকে নিয়া কী সমস্যা সেইটা আমি এখনো ধরতে পারি নাই। আপনারা পারছেন কি ধরতে?

প্রসংগত, আন্তর্জাতিক পর্যায় থেকে বাংলাদেশের রাজনীতির ওপর যেসব দেশ প্রভাব ফেলে তার মধ্যে অন্যতম হলো ভারত। কারন ভারতের সম্পর্ক ক্ষমতাধর দেশগুলোর সাথে প্রভাব বিস্তার করার শীর্ষ পর্যায়ে থাকে। সেখানে ভারত বাংলাদেশের বিষয়ে অন্য দেশকে চাপ সৃষ্টি করার ক্ষমতা রাখে সেক্ষেত্রে ভারত অনেক গুরুত্বপপুর্ন একটি রাষ্ট্র বাংলাদেশের রাজনীতিতে।

About bisso Jit

Check Also

বাঁধন নৌকার লোক বলে কঠিন পরিণতি ভোগ করতে হইতো: পিনাকি

ছাত্র আন্দোলনে তারকাদের মধ্যে প্রথম সারিতে ছিলেন অভিনেত্রী আজমেরী হক বাঁধন। তিনি আওয়ামী সরকারের বিরুদ্ধে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *