Tuesday , September 17 2024
Breaking News
Home / tech / আইফোন ব্যবহারকারীদের জরুরি নিরাপত্তা সতর্কতা জারি করেছে অ্যাপল

আইফোন ব্যবহারকারীদের জরুরি নিরাপত্তা সতর্কতা জারি করেছে অ্যাপল

সাইবার হামলার কারণে আইফোন ব্যবহারকারীদের জন্য জরুরি নিরাপত্তা সতর্কতা জারি করেছে অ্যাপল। পেগাসাসের মতো ক্ষতিকর ‘মার্সেনারি’ স্পাইওয়্যারের (আড়ি পাততে সক্ষম অ্যাপ) মাধ্যমে এ হামলা চালানোর সম্ভাবনা রয়েছে।

বৃহস্পতিবার (১১ জুলাই) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস।

অ্যাপলের সাপোর্ট পেজ অনুসারে, আপনিও ভাইরাসের আক্রমণের লক্ষ্য হতে পারেন। এই ভাইরাসের মাধ্যমে সাইবার অপরাধীরা দূর থেকে ব্যবহারকারীর অ্যাপল আইডি অ্যাক্সেস করছে এবং আইফোন নিয়ন্ত্রণের বিভিন্ন তথ্য সংগ্রহ করছে। তাই ব্যবহারকারীদের সতর্ক থাকার পরামর্শ দেওয়া হচ্ছে।

অ্যাপলের মতে, যেসব সাইবার অপরাধী পেগাসাসের মতো স্পাইওয়্যার ব্যবহার করে তারাই মূলত মার্সেনারি স্পাইওয়্যার হামলা চালাচ্ছে। এ ধরনের সাইবার হামলা বিরল। নির্দিষ্ট ব্যক্তিদের লক্ষ্য করে এই হামলা চালানো হয়।

টেকক্রাঞ্চের একটি প্রতিবেদনে অ্যাপল কর্মকর্তারা বলেছেন যে এই আক্রমণ কখন হতে পারে এমন কোনও সম্ভাব্য সময় নেই। অর্থাৎ আইফোন ব্যবহারকারীরা সতর্কতা ছাড়াই এই আক্রমণের শিকার হতে পারেন।

বিশ্বব্যাপী নাগরিক সমাজ এবং বিরোধী দলের ক্ষতিগ্রস্থদের লক্ষ্য করে পেগাসাসের বিস্তারের দীর্ঘ ধারাবাহিকতার মধ্যে সর্বশেষ হামলাগুলি সাম্প্রতিকতম হামলা। হাঙ্গেরি, গ্রীস, পোল্যান্ড, স্পেন, মেক্সিকো, ভারত এবং অন্যান্য দেশগুলি সাম্প্রতিক বছরগুলিতে পেগাসাস অপব্যবহারের বিরুদ্ধে লড়াই করেছে।

স্পাইওয়্যার এমনই একটি অ্যাপ, যা ফোনের তথ্য চুরি করে হ্যাকারদের কাছে পাঠাতে পারে। এর সাহায্যে সাইবার অপরাধীসহ বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠান নির্দিষ্ট ব্যক্তির অনলাইন বা দৈনন্দিন কাজকর্ম পর্যবেক্ষণ করে।

About Nasimul Islam

Check Also

পাঁচ দিনের জন্য ইন্টারনেট সেবা বন্ধ ঘোষণা

মণিপুরে মেইতে সম্প্রদায় ও কুকি-জো উপজাতিদের মধ্যে চলমান সহিংসতার মধ্যে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পাঁচ দিনের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *