Friday , September 20 2024
Breaking News
Home / International / অ্যাকাউন্ট থেকে টাকা তোলার লিমিট বেঁধে দিল ব্যাংক

অ্যাকাউন্ট থেকে টাকা তোলার লিমিট বেঁধে দিল ব্যাংক

২৮ সেপ্টেম্বর, ২০২৩ তারিখে, ‘অ্যাকাউন্ট থেকে টাকা তোলার লিমিট বেঁধে দিল ব্যাংক’ শিরোনামে একটি খবর শেয়ারবাজারে প্রচারিত হয়েছে। খবরের শিরোনামটি অসাবধানতাবশত ভুল ছিল। শিরোনাম সংশোধন করে সংবাদটি পুনঃপ্রচার করা হলো-

ফ্যাক্টওয়াচের অনুসন্ধানে জানা গেছে, ব্যাংক থেকে টাকা তোলা সীমিত করার খবরটি বাংলাদেশের নয়, ভারতের। দেশের কেন্দ্রীয় ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই) ২৫ সেপ্টেম্বর ২০২৩-এ জারি করা একটি প্রেস বিজ্ঞপ্তিতে বলেছে যে ভারতের আহমেদাবাদ এ অবস্থিত কালার মার্চেন্টস কো-অপারেটিভ ব্যাংক পূর্বানুমতি না পাওয়া পর্যন্ত কোন ঋণ দিতে বা পুরানো ঋণ নবায়ন করতে পারবে না, কোন নতুন বিনিয়োগ বা আমানত গ্রহণ করতে পারবে না, এবং ব্যাংকটির গ্রাহকেরা তাদের অ্যাকাউন্ট থেকে ৫০ হাজার টাকার (রুপি) বেশি অর্থ উত্তোলন করতে পারবেন না। রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া’র এই নির্দেশনাটি কেবল কালার মার্চেন্টস কো-অপারেটিভ ব্যাংক এর জন্য ২৬ সেপ্টেম্বর ২০২৩ থেকে শুরু করে পরবর্তী ছয় মাসের জন্য কার্যকর থাকবে। যেহেতু সামাজিক মাধ্যমে শেয়ারকৃত সংবাদগুলোর শিরোনামে উপরে আলোচিত বিষয়গুলো স্পষ্ট করা হয়নি, সেহেতু ফ্যাক্টওয়াচ উক্ত শিরোনামকে “বিভ্রান্তিকর” বলে সাব্যস্ত করছে।

প্রকাশিত খবরটি নিম্নরূপ:

আন্তর্জাতিক ডেস্ক: ব্যাংক অ্যাকাউন্ট থেকে টাকা তোলার সীমা নির্ধারণ করেছে ব্যাংক। এই বিধিনিষেধের অধীনে, একজন গ্রাহক অ্যাকাউন্ট থেকে সর্বোচ্চ ৫০,০০০ টাকা তুলতে পারবেন। মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হয়েছে।

ফলে বেশ কিছু বিধিনিষেধ আরোপ করেছে রিজার্ভ ব্যাঙ্ক।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এক বিবৃতিতে বলা হয়েছে যে এই নিষেধাজ্ঞাগুলি ২৬ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে৷ এই নিষেধাজ্ঞা আগামী ৬ মাসের জন্য বলবৎ থাকবে৷ এছাড়াও, আরবিআই বলেছে যে কালার মার্চেন্টস কোঅপারেটিভ ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্কের পূর্বানুমোদন ছাড়া ঋণ বাড়ানো বা পুরানো ঋণ পুনর্নবীকরণ করতে পারে না। এ ছাড়া এই ব্যাংক এখন থেকে কোনো নতুন বিনিয়োগ বা আমানত গ্রহণ করতে পারবে না।

অন্যদিকে, আরবিআই জানিয়েছে যে এই ব্যাঙ্কের গ্রাহকরা মোট সঞ্চয় থেকে ৫০ হাজার টাকার বেশি তুলতে পারবেন না।

RBI অবশ্য স্পষ্ট করেছে যে এই পদক্ষেপকে কোনওভাবেই ব্যাঙ্কের লাইসেন্স বাতিল করার সমতুল্য করা উচিত নয়। এছাড়াও, রিজার্ভ ব্যাঙ্কের নিয়ম অনুসারে, গ্রাহকরা ৫ লক্ষ টাকা পর্যন্ত বীমা সুবিধা পাবেন। আর্থিক অবস্থার উন্নতি না হওয়া পর্যন্ত ব্যাঙ্কগুলির উপর নিষেধাজ্ঞা বহাল থাকবে।

এদিকে রিজার্ভ ব্যাঙ্কের এই উদ্যোগের ফলে প্রকৃতপক্ষে গ্রাহকরা সবচেয়ে বেশি উপকৃত হবেন। কারণ, কোনও ব্যাঙ্কের কাছে পর্যাপ্ত টাকা না থাকলে রিজার্ভ ব্যাঙ্ক এমন বিধিনিষেধ আরোপ করে। এই নিষেধাজ্ঞার ফলে ব্যাংকের গ্রাহকদের সঞ্চয় রক্ষা হবে। অন্যদিকে, আরও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক। আরবিআইয়ের ডেপুটি গভর্নর এম রাজেশ্বর রাও-এর মেয়াদ এক বছর বাড়িয়েছে সরকার।

About Nasimul Islam

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *