Friday , September 20 2024
Breaking News
Home / International / অভিবাসীদের সুখবর দিল জার্মানি

অভিবাসীদের সুখবর দিল জার্মানি

জার্মানির পার্লামেন্ট নাগরিকত্ব ও দ্বৈত নাগরিকত্বের নিয়ম কিছুটা শিথিল করে একটি আইন পাস করেছে। শুক্রবার সংসদে বিলটি পাস হয়। খবর আলজাজিরার।

প্রতিবেদনে বলা হয়েছে, চ্যান্সেলর ওলাফ শুল্টজের কেন্দ্র-বাম জোট সরকার বিলটি উত্থাপন করেছে। এরপর বিলটিতে ভোট হয়। বিলটি 382-234 ভোটে পাস হয়। 23 জন বিধায়ক ভোটদানে বিরত ছিলেন।

নতুন আইন অনুযায়ী, টানা পাঁচ বছর ধরে জার্মানিতে বসবাসকারী ব্যক্তিকে নাগরিকত্ব দেওয়া হবে। আগে এই মেয়াদ ছিল আট বছর। আর বিশেষ ক্ষেত্রে কেউ জার্মানিতে তিন বছর বসবাস করলে তাকেও নাগরিকত্ব দেওয়া হবে। আগে এই সুযোগ দেওয়া হতো পাঁচ বছর পর।

এছাড়াও, জার্মানিতে জন্ম নেওয়া শিশুর বাবা-মায়ের মধ্যে কেউ যদি পাঁচ বছর ধরে জার্মানিতে থাকেন, তবে তিনি ইতিমধ্যেই নাগরিকত্ব পাবেন৷ এখন পর্যন্ত এই সময় ছিল আট বছর।

জার্মানি দীর্ঘদিন ধরে ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর বাসিন্দাদের দ্বৈত নাগরিকত্ব দিয়ে আসছে। এবার সেই ধারাও শিথিল করা হয়েছে। পরিবর্তিত নিয়ম অনুযায়ী, জার্মান বংশোদ্ভূত তুর্কি যারা কয়েক দশক ধরে জার্মানিতে বসবাস করছেন তারাও ভোট দিতে পারবেন।

ওলাফ শুল্টজ আইনটিকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, এই আইন এমন লোকদের জন্য যারা কয়েক দশক ধরে জার্মানিতে বসবাস করছেন। তবে সরকারের এই উদ্যোগের কড়া সমালোচনা করেছে বিরোধী দলগুলো।

তারা বলছেন, এর ফলে জার্মানির নাগরিকত্ব পাওয়া সহজ হবে৷

About Zahid Hasan

Check Also

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন

বাংলাদেশে ভারতের রপ্তানিতে বড় পতন হয়েছে। শুধু আগস্টেই রপ্তানি কমেছে ২৮ শতাংশ। ইন্ডিয়ান এক্সপ্রেস ভারতের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *