Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / অবশেষে ভিসা স্থগিতের কারণ জানাল ওমান

অবশেষে ভিসা স্থগিতের কারণ জানাল ওমান

বাংলাদেশি নাগরিকদের জন্য সব ধরনের ভিসা স্থগিত করেছে ওমান। তবে দেশের এমন সিদ্ধান্ত কোনো রাজনৈতিক উদ্দেশ্যে নয় বলে জানিয়েছে ঢাকাস্থ ওমান দূতাবাস।

বৃহস্পতিবার (২ নভেম্বর) এক জরুরি সংবাদ বিজ্ঞপ্তিতে ওমান দূতাবাস এ তথ্য জানিয়েছে।

বলা হয়, বাংলাদেশি নাগরিকদের ভিসা স্থগিতের বিষয়ে রয়্যাল ওমান পুলিশ কর্তৃক জারি করা ঘোষণার মূল বিষয়বস্তু ওমানের বিদেশী শ্রমবাজার সম্পর্কে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কর্তৃক পরিচালিত সার্বিক জরিপের অংশ। এটি ওমানের শ্রমবাজারের চাহিদা এবং স্থিতিশীলতার সাথে সারিবদ্ধ করার একটি প্রচেষ্টা, যা বিদ্যমান শ্রম আইনের অধীনে শ্রমিক এবং নিয়োগকর্তা উভয়ের অধিকার নিশ্চিত করার জন্য গৃহীত হয়েছে।

এটি উল্লেখ করেছে যে ভিসা প্রদান স্থগিত করার সিদ্ধান্ত অন্যান্য দেশের নাগরিকদের জন্য সমানভাবে প্রয়োগ করা হয়েছে এবং সিদ্ধান্তটি মূলত একটি অস্থায়ী ব্যবস্থা। চলমান পর্যালোচনার পরিপ্রেক্ষিতে প্রক্রিয়াটিকে গতিশীল করতে এবং পুনরায় ভিসা প্রদানের প্রক্রিয়া পুনরায় শুরু করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তাদের আন্তরিক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে।

পর্যালোচনা প্রক্রিয়ায় বেশ কিছু প্রযুক্তিগত এবং আইনি কাঠামো জড়িত। এটি প্রবাসী শ্রমিক এবং নিয়োগকর্তাদের স্বার্থ রক্ষার পাশাপাশি ওমানে বিদেশী শ্রমবাজারের স্থিতিশীলতা নিশ্চিত করার লক্ষ্যে কাজ করে।

এতে আরও বলা হয়, ওমানের উন্নয়ন কর্মকাণ্ড ও অর্থনৈতিক প্রবৃদ্ধিতে বাংলাদেশি প্রবাসী শ্রমিকদের অসামান্য অবদানকে ওমান অত্যন্ত শ্রদ্ধা ও কৃতজ্ঞতার সঙ্গে স্মরণ করে। বাংলাদেশের সঙ্গে দ্বিপাক্ষিক ও পারস্পরিক স্বার্থ সম্পর্ক জোরদার করতে ওমান সবসময়ই আগ্রহী।

আমরা দৃঢ়ভাবে নিশ্চিত করতে চাই যে ওমানি কর্তৃপক্ষের এই সিদ্ধান্ত কোনোভাবেই রাজনৈতিক নয়। ওমান বাংলাদেশী প্রবাসীদের অবদানকে শ্রদ্ধা ও প্রশংসার সাথে স্মরণ করে। বাংলাদেশের সঙ্গে ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্ককে আন্তরিকভাবে মূল্যায়ন করে।

রয়্যাল ওমান পুলিশ (আরওপি) মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে যে ওমান বাংলাদেশি নাগরিকদের জন্য সমস্ত ভিসা স্থগিত করেছে। আর তা কার্যকর হয়েছে মঙ্গলবার থেকে।

রয়্যাল ওমান পুলিশের বিবৃতি অনুযায়ী, ভিসা পরিবর্তন প্রক্রিয়া স্থগিত করা হয়েছে বিদেশিদের জন্য যারা ইতিমধ্যেই পর্যটক ও ভ্রমণ ভিসায় ওমানে এসেছেন। এর আগে প্রবাসীরা ট্যুরিস্ট ও ট্রাভেল ভিসায় ওমানে আসতে পারতেন এবং কর্মী ভিসা পেতে পারতেন। এই সুবিধা স্থগিত হওয়ার কারণে, যারা ওমানে অবস্থান করছেন তাদের কাজের ভিসা নিয়ে ওমানে ফিরতে হবে।

আরওপির বিবৃতিতে বলা হয়েছে, পর্যটন ও ভ্রমণ ভিসায় ওমানের সুলতানাতে আসা সব দেশের নাগরিকদের ভিসা পরিবর্তনের সুবিধা স্থগিত করার পাশাপাশি বাংলাদেশিদের জন্য সব ধরনের ভিসা প্রদানও স্থগিত করা হবে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিতাদেশ কার্যকর থাকবে।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *