Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / অবশেষে বিআরটিএ জানালো, বাসে অর্ধেক যাত্রীর পাশাপাশি ভাড়া বাড়ছে কিনা

অবশেষে বিআরটিএ জানালো, বাসে অর্ধেক যাত্রীর পাশাপাশি ভাড়া বাড়ছে কিনা

সম্প্রতি সারা বিশ্ব আজ জর্জরিত রোগে আক্রান্ত হয়ে। ভাইরাসের তান্ডবে হিমশিম খাচ্ছে বিশ্বের প্রতিটা দেশ। সম্প্রতি বাংলাদেশে ভাইরাসের তান্ডব পড়ার পর থেকে স্বাস্থ্যবিধি মেনে চলার পরামর্শ উপরমহলের থেকে। যখনই কথা উঠেছে গাড়িতে অর্ধেক যাত্রী নেওয়ার কথা তখন থেকেই মানুষের মনে প্রশ্ন জেগে বসে ছিল তাহলে কি আবারও ৬০ শতাংশ ভাড়া বেশি দিতে হবে! অবশেষে সেই প্রশ্নের উত্তর পাওয়া গেল আজকের বৈঠকে। জানানো হলো গাড়িতে অর্ধেক যাত্রী নেওয়া হলেও বাড়ানো হচ্ছে না ভাড়া।

ভাইরাস সংক্রমণ ঠেকাতে রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে চলাচল করা বাসে স্বাস্থ্যবিধি মেনে অর্ধেক যাত্রী নিয়ে চলবে। তবে যাত্রী অর্ধেক হলেও বাসভাড়া বাড়ছে না বলে জানিয়েছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

বুধবার (১২ জানুয়ারি) বৈঠক শেষে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার অংশীজনদের সঙ্গে বৈঠক শেষে গণমাধ্যমকর্মীদের এসব তথ্য জানান।

বিআরটিএ চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার বলেন, পরিবহন মালিক এবং শ্রমিক সংগঠনের নেতারা বিধিনিষেধ বাস ও মিনিবাসে শতভাগ যাত্রী নিয়ে চলাচলের প্রস্তাত দিয়েছ। বাস মালিকরা বলছেন- ৫০% যাত্রী পরিবহন করা হলে পরিবহন সংকট চরম আকার ধারণ করবে ও যাত্রীরা দুর্ভোগে পড়বে।

বিআরটিএ চেয়ারম্যান বলেন, পরিবহন মালিক ও শ্রমিক প্রতিনিধিদের এ প্রস্তাব সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট নীতিনির্ধারকদের কাছে পাঠানো হবে। তারপর এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

নূর মোহাম্মদ মজুমদার বলেন, এখন বাস ভাড়া বাড়ানো যৌক্তিক হবে না। কারণ গত নভেম্বরে জ্বালানি তেলের দাম বৃদ্ধির পরিপ্রেক্ষিতে বাসে যাত্রী পরিবহনের ভাড়া বাড়ানো হয়েছে।

সংক্রমণ ঠেকাতে আগামীকাল (বৃহস্পতিবার) থেকে মোট আসনের অর্ধেক যাত্রী নিয়ে বাস চলাচলের নির্দেশনা দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। এজন্য যাত্রীপ্রতি বাস ভাড়া বাড়ানো হবে না। গত সোমবার মন্ত্রিপরিষদ বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এই প্রজ্ঞাপনের বিষয়ে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) প্রধান কার্যালয় বনানীতে বুধবার (১২ জানুয়ারি) দুপুরের পর সংশ্লিষ্ট অংশীজনদের নিয়ে একটি বৈঠক শুরু করে বিআরটিএ। বৈঠক শেষে বাসে ভাড়া না বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতি, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনসহ বিভিন্ন সংগঠনের প্রতিনিধিরা এই বৈঠকে অংশ নেয়।

যদিও খবরটা গাড়ি ওয়ালাদের জন্য একটু কষ্টের তবুও জনমানুষের ভোগান্তিতে এটা একটা মূল্যবান পদক্ষেপ। স্বাস্থ্য বিধি মানার পাশাপাশি সামাজিক দূরত্ব বজায় রেখে প্রতিটি ছিটে একজন করে বসছে গাড়িতে যাতায়াত একটু নিরাপদ বটে। এমনিতেই প্যানডেমিক সিচুয়েশনে মানুষের আর্থিক অবস্থার অনেক অবনতি হয়েছে, ঠিক এরকম সময়ে এমন উদ্যোগ গণ মানুষের জন্য অত্যন্ত আনন্দের।

About Ibrahim Hassan

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *