Friday , September 20 2024
Breaking News
Home / National / অবশেষে প্রবাসীদের স্বাস্থ্য সুরক্ষায় নয়া সিদ্ধান্ত নিল পররাষ্ট্র মন্ত্রণালয়

অবশেষে প্রবাসীদের স্বাস্থ্য সুরক্ষায় নয়া সিদ্ধান্ত নিল পররাষ্ট্র মন্ত্রণালয়

দীর্ঘ সময় ধরে বিশ্ব জুড়ে বিরাজ করছে বৈশ্বিক মহামারি। এই মহামারির প্রকপে বিশ্ব জুড়ে দেখা দিয়েছে নানা ধরনের সংকট। তবে এই ভয়াবহ পরিস্তিতির মধ্যে দিয়ে নানা নির্দেশনা মেনে বাংলাদেশ থেকে মধ্যপ্রাচ্যের দেশ গুলোতে পাড়ি জমাচ্ছে অসংখ্য বাংলাদেশী। তবে এই সকল বাংলাদেশীদের ৮ ঘণ্টা আগে বিমানবন্দরে পৌঁছাতে হচ্ছে মধ্যপ্রাচ্যের দেশ গুলোতে পাড়ি জমাতে। এক্ষেত্রে নানা ভাবে বাঁধার সম্মুখীন হচ্ছে তারা। এই সকল বাঁধার মধ্যে রয়েছে স্বাস্থ্য সুরক্ষার অভাব। এবার এই সকল প্রবাসীদের স্বাস্থ্য সুরক্ষায় নতুন সিদ্ধান্ত নিল পররাষ্ট্র মন্ত্রণালয়।

চলমান মহামারির কারণে মধ্যপ্রাচ্যের সংযুক্ত আরব আমিরাতে যেতে হলে প্রবাসী কর্মীদের প্রায় ৮ ঘণ্টা আগে বিমানবন্দরে পৌঁছাতে হয়। এতে প্রবাসী কর্মীরা বিমানবন্দরের আশপাশের দোকান ও ক্যান্টিনের খাবার ও পানি কিনে খান। দীর্ঘসময় অভুক্ত থাকা এবং অস্বাস্থ্যকর খাবার খেয়ে কলেরাসহ নানা রকমের পেটের পীড়ায় আক্রান্ত হয়েছেন। এ সমস্যা সমাধানে বিমানবন্দরের আশপাশের রেস্তোরাঁ গুলোর পানি ও খাবারের মান যাচাই করতে বিভিন্ন সংস্থা অভিযানে নামবে। বৃহস্পতিবার (৬ জানুয়ারি) আন্তঃমন্ত্রণালয় সভায় বসে পররাষ্ট্র মন্ত্রণালয় এ সিদ্ধান্ত নেয়। সভায় সিদ্ধান্ত হয়েছে, বাংলাদেশি বিদেশযাত্রীদের কলেরা ব্যাকটেরিয়া রোধে সচেতনতামূলক প্রচারণা চালানো হবে। একই সঙ্গে বিমানবন্দরের আশপাশের খাবার হোটেলে অভিযান চালাবে বিভিন্ন সংস্থা।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, কাতার ও সংযুক্ত আরব আমিরাতে গিয়ে ১৮০ জন বাংলাদেশি অসুস্থ হয়ে পড়েছেন। তারা ডায়রিয়া, পেট ব্যথা, বমি ও কলেরায় আক্রান্ত। এ কারণে দেশ দুটি উদ্বেগ প্রকাশ করেছে। এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস বলেন, বিমানবন্দরের আশপাশের এলাকার রেস্তোরাঁগুলোর পানি পান করার কারণে প্রবাসী কর্মীরা অসুস্থ হয়ে পড়ছেন। এ নিয়ে বেশি উদ্বেগের কিছু নেই।

চলমান বৈশ্বিক মহামারির কবলে পড়ে গোটা বিশ্ব নানা ভাবে ক্ষতিগ্রস্ঠ হয়েছে। বাংলাদেশে ও দেখা দিয়েছে নানা ধরনের সংকট। তবে বাংলাদেশ সরকার চলমান সকল সংকট নিরসনের জন্য নিরলস ভাবে কাজ করেছেন। এবং এরই লক্ষ্যে ইতিমধ্যে গ্রহন করেছেন নানা ধরনের পদক্ষেপ।

About

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *