Thursday , September 19 2024
Breaking News
Home / National / অবশেষে প্রধান নির্বাচন কমিশনারের নাম ঘোষণা করলেন রাস্ট্রপতি

অবশেষে প্রধান নির্বাচন কমিশনারের নাম ঘোষণা করলেন রাস্ট্রপতি

টানা কয়েক বার বৈঠকের পর সার্চ কমিটি ১০ জনের নাম চূড়ান্ত করে। গত বৃহস্পতিবার রাষ্ট্রপতির কাছে সেই নাম জমা দেয় সার্চ কমিটি। আজ শনিবার রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ প্রধান নির্বাচন কমিশনারের নাম ঘোষণা করেন। প্রধান নির্বাচন কমিশনার কে হবেন এ নিয়ে এ পর্যন্ত অনেক আলোচনা সমালোচনার সৃষ্টিও হয়েছে। দেশের অন্যতম রাজনৈতিক দল বিএনপি নির্বাচন কমিশন গঠনের বিষয়টি নিছক সাজানো বিষয় হিসেবে আখ্যা দিয়েছে।

সব কিছু ছাপিয়ে প্রধান নির্বাচন কমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন সাবেক সিনিয়র সচিব কাজী হাবিবুল আউয়াল। শনিবার (২৬ ফেব্রুয়ারি) রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ প্রধান নির্বাচন কমিশনারসহ চার কমিশনারকে নিয়োগ দেন। এর মাধ্যমে নতুন নির্বাচন কমিশন গঠন করা হয়।

এর আগে গত বৃহস্পতিবার (২৪ ফেব্রুয়ারি) বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে দেখা করে ১০ জনের চূড়ান্ত তালিকা জমা দেয় সার্চ কমিটি।

ওই দশজনের মধ্যে রাষ্ট্রপতি একজন প্রধান নির্বাচন কমিশনার ও চারজন নির্বাচন কমিশনার নিয়োগ দেন। এবারই প্রথম আইন অনুযায়ী ইসি গঠন করা হলো। গত ২৭ জানুয়ারি সংসদে আইনটি পাস হওয়ার পর ইসির যোগ্য ব্যক্তিদের বাছাই করতে ৫ ফেব্রুয়ারি আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়। কমিটির অন্য পাঁচ সদস্য হলেন হাইকোর্টের বিচারপতি এসএম কুদ্দুস জামান, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহাম্মদ মুসলিম চৌধুরী, সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসেন, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসেন ও কথাসাহিত্যিক আনোয়ারা সৈয়দ হক। কমিটি নির্বাচন কমিশনে নিবন্ধিত রাজনৈতিক দলের নাম চেয়েছিল। ব্যক্তি পর্যায়েও নাম ডাকা হয়। ১৪ ফেব্রুয়ারি কমিটি ৩২২ জনের নামের তালিকা প্রকাশ করে। এরপরও বিশিষ্টজনের সঙ্গে বৈঠকে আরও কয়েকজনের নাম প্রস্তাব করা হয়। সার্চ কমিটি সবার নাম কেটে ১০ জনের নাম চূড়ান্ত করে। চূড়ান্ত তালিকা থেকে সাবেক একজন সচিব সিইসি পদে আসছেন বলে আভাস পাওয়া যাচ্ছে।

কাজী হাবিবুল আউয়াল সরকারের একাধিক গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি ধর্ম, আইন ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব হিসেবে দক্ষতার সাথে দায়িত্ব পালন করেছেন। তিনি প্রথমে সংসদ সচিবালয়ের সচিব হিসেবে নিয়োগ পান। কিন্তু তিনি সেখানে যোগ দেননি। পরে তিনি ধর্ম মন্ত্রণালয়ে যোগ দেন। ২০১৬ সালে, তিনি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব হিসাবে অবসর গ্রহণ করেন। কাজী হাবিবুল আউয়ালের বাড়ি চট্টগ্রামের সন্দ্বীপে।

উল্লেখ্য, প্রথম দফায় ১৪ ফেব্রুয়ারি নাম আসা ব্যক্তিদের নাম যাচাই বাছাইয়ের পর ৩২২ জনের তালিকা প্রকাশ করে মন্ত্রীপরিষদ বিভাগ। ২য় ধাপে ২০ জনের নাম পেশ করে সার্চ কমিটি। অবশেষে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনারের নাম ঘোষণা করলেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ। অবশ্য সেটাও বিএনপির গ্রহনযোগ্য হবে কিনা সেটা এখন দেখার বিষয়।

 

 

About bisso Jit

Check Also

জাহ্নবী কাপুরের ভিডিও ভাইরাল (ভিডিও)

মন্দিরের সিঁড়ির একপাশে অসংখ্য ভাঙা নারিকেল। তার পাশে থেকে হামাগুড়ি দিয়ে উপরে উঠছেন বলিউড অভিনেত্রী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *