Thursday , September 19 2024
Breaking News
Home / Countrywide / অবশেষে পদত্যাগ করলেন প্রেসিডেন্ট

অবশেষে পদত্যাগ করলেন প্রেসিডেন্ট

যৌ/নতাবিষয়ক এক ঘটনায় পদত্যাগ করেছেন হাঙ্গেরির প্রেসিডেন্ট ক্যাটালিন নোভাক। একটি শিশুকে যৌ/ন নির্যাতনের অভিযোগে অভিযুক্ত ব্যক্তিকে খালাস দেওয়ায় তিনি তীব্র ক্ষোভের সম্মুখীন হন। অবশেষে শনিবার পদত্যাগের ঘোষণা দেন তিনি। এএফপির খবর।

তিনি প্রধানমন্ত্রী ভিক্টর অরবানের ঘনিষ্ঠ মিত্র। আরেক অরবান সমর্থক, প্রাক্তন আইনমন্ত্রী জুডিথ ভার্গ, পরে ঘোষণা করেছিলেন যে তিনি ওই সম্পর্কের কারণে সরকারী পদ থেকে সরে যাচ্ছেন। এ ঘটনায় চাপ বাড়াতে থাকে বিরোধী রাজনীতিকরা।

শুক্রবার সন্ধ্যায় রাষ্ট্রপতি ভবনের বাইরে বিক্ষোভ করেন তারা। ফলস্বরূপ, রাষ্ট্রপতি নোভাক ৪৬ শনিবার স্বীকার করেছেন যে তিনি একটি ভুল করেছেন। তাই পদত্যাগ করেছেন।

তিনি বলেন, যারা আহত হয়েছেন এবং যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের কাছে তিনি ক্ষমাপ্রার্থী। ভুক্তভোগীরা ভাবতে পারে, আমি তাদের সমর্থন করি না। শিশু এবং পরিবারগুলিকে সুরক্ষিত রাখছি, রেখেছি এবং রাখব৷

উল্লেখ্য যে ২০২২ সালের মার্চ মাসে, নোভাক প্রথম নারী হিসেবে আনুষ্ঠানিক ভাবে রাষ্ট্রপতি হিসাবে অভিষেক ঘটে।

কিন্তু একটি চিলড্রেন হোমের সাবেক উপ-পরিচালকের ক্ষমা করে দেওয়ার ফলে বিতর্কের জন্ম দেয়। গত এপ্রিলে পোপ ফ্রান্সিস বুদাপেস্ট সফর করেন। সে সময় এই সিদ্ধান্ত নেওয়া হয়। স্বাধীন নিউজ সাইট ৪৪৪ তারপর গত সপ্তাহে সিদ্ধান্ত প্রকাশ করে। ফলে বিরোধীরা প্রেসিডেন্ট নোভাকের পদত্যাগ দাবি করে।

এর পরিপ্রেক্ষিতে শুক্রবার রাষ্ট্রপতি ও তার তিন উপদেষ্টার পদত্যাগের দাবিতে বিক্ষোভ করেন তারা। শুক্রবার এই সময়ে ওয়ার্ল্ড ওয়াটার পোলো চ্যাম্পিয়নশিপে কাজাখস্তানের বিপক্ষে খেলছিল হাঙ্গেরি। সেই ম্যাচ দেখতে কাতারে অবস্থান করছিলেন নোভাক। খবর পেয়ে তিনি দ্রুত বুদাপেস্টে ফিরে যান। তাকে বহনকারী বিমান থেকে নামার পর তিনি পদত্যাগের ঘোষণা দেন।

About Babu

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *