Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / অবশেষে জানা গেল প্রথম ২৪ ঘন্টায় পদ্মা সেতুর আয় যত কোটি

অবশেষে জানা গেল প্রথম ২৪ ঘন্টায় পদ্মা সেতুর আয় যত কোটি

পদ্মা সেতু নিয়ে মানুষের কতইনা জলপনা কল্পনা ছিলো। অবশেষে গত ২৫ জুন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার হতে উদ্ভধোনের মধ্যদিয়ে ২৬ জুন থেকে খুলে দেওয়া হয় সারাবাংলাদেশের মানুষের সপ্নের পদ্মা সেতু। তবে এই সেতু উদ্ভধোনের পর প্রথম দিনে কতো টাকা আয় হয়েছে তা নিয়ে ও মানুষে মধ্যে কৌতুহল বিরাজ করছে। এবার অবশেষে জানা গেল প্রথম ২৪ ঘন্টায় পদ্মা সেতুর আয়।

পদ্মা সেতুতে প্রথম দিনে ৫১ হাজার ৩১৭টি যানবাহন চলাচল করেছে। এসব যানবাহন থেকে আদায় হয়েছে ২ কোটি ৯ লাখ ৪০ হাজার ৩০০ টাকা। রবিবার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত এই হিসাব। এটি বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের (বেসেক) হিসাব।

গত শনিবার পদ্মা সেতু উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি টোল দিয়ে সেতু পার হন। তবে গতকাল সকাল ৬টা থেকে সেতুটি স্বাভাবিক যানবাহনের জন্য খুলে দেওয়া হয়।

পদ্মা সেতু নির্মাণের আগে পূর্বাভাস দেওয়া হয়েছিল যে প্রতিদিন প্রায় ২৪ হাজার যানবাহন এই সেতু দিয়ে যাতায়াত করবে। প্রথম দিনে গাড়ির সংখ্যা পূর্বাভাসের চেয়ে দ্বিগুণ বেশি। তবে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ (বেসেক) সূত্র জানায়, প্রথম দিনে বেশিরভাগ যানবাহন ছিল মোটরসাইকেল। তবে আজ সকাল ৬টা থেকে সেতুর ওপর দিয়ে মোটরসাইকেল চলাচল বন্ধ রয়েছে।

বাসেক জানায়, প্রথম দিনে ২৬ হাজার ৫৮৯টি যানবাহন মাওয়া অতিক্রম করেছে। এভাবে টোল আদায় হয়েছে ১ কোটি ৮ লাখ ৯৫ হাজার ৯০০ টাকা। ২৪ হাজার ৬২৬টি যানবাহন জাজিরা অতিক্রম করেছে। আয় হয়েছে ১ কোটি ৪ লাখ ৪ হাজার ৪০০ টাকা।

এছাড়া এক সংবাদ সূত্রে জানা যায়, প্রতি ১৫ বছরে ১০ শতাংশ হারে টোলের হার বাড়বে বলে জানানো হয়েছে। সে হিসেবে ২০৫৩ সালের মধ্যে প্রাইভেট কারের টোল হবে দুই হাজার টাকার বেশি।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *