Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / অপরাধে জড়িত থাকার দায়ে যুব ও ছাত্রদলের ১৫ জন বহিষ্কার

অপরাধে জড়িত থাকার দায়ে যুব ও ছাত্রদলের ১৫ জন বহিষ্কার

দেশে রাজনৈতিক পটপরিবর্তনের সুযোগ নিয়ে বিভিন্ন অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত নেতাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে শুরু করেছে বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনগুলো। গত চার দিনে অন্তত ১৫ জনকে সংগঠন থেকে বহিষ্কার করেছে যুব ও ছাত্রদল। পাশাপাশি একজনকে দেওয়া হয়েছে অব্যাহতি।

শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের পতনের প্রেক্ষাপটে উদ্ভূত পরিস্থিতিতে সংখ্যালঘুদের ঘরবাড়িসহ বিভিন্ন স্থানে হামলা ও ভাঙচুরের বিরুদ্ধে দলের শীর্ষ নেতৃত্ব থেকে কঠোর অবস্থান নেওয়ার সিদ্ধান্ত আসায় এ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে জানা গেছে।

জাতীয়তাবাদী যুবদল ও ছাত্রদলের একাধিক সূত্রে জানা গেছে, দলীয় শৃঙ্খলাবিরোধী কর্মকাণ্ডে জড়িত থাকার সুস্পষ্ট অভিযোগের ভিত্তিতে যুবদল এ পর্যন্ত ১২ জনকে বহিষ্কার করেছে এবং অন্তত ৫ জনকে কারণ দর্শানোর নোটিশ দিয়েছে। এছাড়া একই অভিযোগে গত চার দিনে তিনজনকে বহিষ্কার ও একজনকে সাংগঠনিক পদ থেকে অব্যাহতি দিয়েছে ছাত্রদল। এদের মধ্যে বরিশাল জেলা ছাত্রদলের যুগ্ম সাংগঠনিক সম্পাদক ফয়সাল খান, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় শাখার সাধারণ সম্পাদক বিএম আলমগীর কবির ও পঞ্চগড় পৌরসভার সদস্য সচিব শামীম ইসলামকে বহিষ্কার করা হয়েছে। আর চট্টগ্রাম মহানগর কমিটির সিনিয়র যুগ্ম আহ্বায়ক আসিফ চৌধুরীকে পদ থেকে বরখাস্ত করা হয়েছে। অন্য তিনজনকে কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয়েছে বলে জানা গেছে।

ছাত্রদলের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক নাছির উদ্দিন বলেন, অন্যরা যাতে সতর্ক থাকে এবং ভুল পথে না যায় সেজন্য এই সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হচ্ছে। জেলা কমিটিকেও শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

যুবদল থেকে বহিষ্কৃত ১২ নেতা হলেন- সংগঠনের চট্টগ্রাম মহানগর যুবদলের সহসভাপতি নাসিম চৌধুরী ও জাহিদ হোসেন, গাজীপুর মহানগর যুবদলের জ্যেষ্ঠ যুগ্ম আহ্বায়ক ইমরান রেজা, শ্রীপুর উপজেলার সদস্যসচিব মাইদুর রহমান খান, ঝিনাইদহ জেলার সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ মোশতাক ও যুগ্ম সাধারণ সম্পাদক শাহ ইমরান, নরসিংদী জেলার যুগ্ম সাধারণ সম্পাদক ইব্রাহিম খলিল, নোয়াখালীর সুবর্ণচর উপজেলার আহ্বায়ক বেলাল হোসেন, চাটখিল উপজেলার সদস্যসচিব বেলায়েত হোসেন, মাগুরা সদর উপজেলার সদস্যসচিব শাকিব মাহমুদ, ঢাকা মহানগর দক্ষিণের গেন্ডারিয়া থানার সাবেক সভাপতি শফিকুল ইসলাম, কদমতলী থানার ৬০ নম্বর ওয়ার্ডের আহ্বায়ক আসিফ মামুন। এর বাইরে স্বেচ্ছাসেবক দল তাদের মাগুরা পৌর শাখার আহ্বায়ক মারুফ হোসেনকে বহিষ্কার করেছে।

প্রসঙ্গত, গত বৃহস্পতিবার নয়াপল্টনে সমাবেশে যোগ দিয়ে সহিংসতার বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি দেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। তিনি বিএনপির নাম ব্যবহার করে যে কোনো অপরাধ করতে চাইলে তাকে আইনের হাতে তুলে দেওয়ার আহ্বান জানান।

About Nasimul Islam

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *