Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / অনেক কথা বলেও কিছুই বোঝাতে পারি না,একজন ভদ্রলোকের কাছে আমাদের বারবার যেতে হয়: শিক্ষামন্ত্রী

অনেক কথা বলেও কিছুই বোঝাতে পারি না,একজন ভদ্রলোকের কাছে আমাদের বারবার যেতে হয়: শিক্ষামন্ত্রী

দীর্ঘদিন লকডাউন সহ দেশের অবস্থা খারাপ থাকায় অনেকদিন যাবত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ। শিক্ষার্থীদের অবস্থাটা কিছুটা ছন্নছাড়া ভাব হয়ে গেছে। চলমান বিধিনিষেধের ভিতরে অনুষ্ঠিত হলো এসএসসি পরীক্ষা। এবার এসএসসি পরীক্ষার ফল প্রকাশের দিন নির্ধারণের সাথে সাথে ছেলেমেয়েদের পড়ালেখার সাথে পুনরায় আবার ফেরত আনতে শিক্ষামন্ত্রী কিছু কথা বলেছেন একটি প্রেস কনফারেন্সে। সম্প্রতি শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার জন্য ব্যাপক সমালোচনার শিকার হয়েছেন তিনি। তবে শিক্ষা ব্যবস্থা কে কিভাবে আরো উন্নত করা যায় সে ব্যাপারে কাজ করে যাচ্ছেন শিক্ষামন্ত্রী।

শিক্ষার্থীদের যোগ্য ও দক্ষ করে তুলতে শিক্ষকদের আন্তরিকতার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, প্রত্যেক শিক্ষার্থীর মেধার সবটুকু বিকাশের সুযোগ করে দিতে আপনাদের দায়িত্ব পালন করতে হবে।

মঙ্গলবার জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা অ্যাকডেমির (নায়েম) উদ্যোগে শিক্ষা ক্যাডারের ১৬৪তম বুনিয়াদি কোর্সের সমাপনী অনুষ্ঠানে তিন এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, সব বিষয়ে জানার জন্য একজন ভদ্রলোকের কাছে আমাদের বারবার যেতে হয়। তিনি হলেন কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর। তিনি বলেছেন, অনেক কথা যাই যে বলা কোনো কথা না বলে। আমরা সেটা তো পারিই না; বরং আমরা অনেক কথা বলেও কিছুই বোঝাতে পারি না। কী বোঝাতে চাচ্ছি তা বোঝাতে পারছি না। তার সঙ্গে আমরা সমস্যা সমাধান করতে পারি না। তাই আপনারা নিজেদের তৈরি করবেন; সততা, মানবিকতার জায়গা ঠিক রাখবেন।

দীপু মনি বলেন, আশা করি, যখন আপনি শিক্ষক হিসেবে শিক্ষার্থীকে শেখাবেন, গাইড করবেন, তার কাজকে ফ্যাসিলিডেট করবেন; তখন আপনিও চাইবেন আপনার শিক্ষার্থী সবচেয়ে ভালো করুক।

শিক্ষামন্ত্রী বলেন, ‘আপনারা কী করে শিক্ষার্থীদের অভিভাবক হবেন-বন্ধু হবেন-গাইড হবেন, কী করে ঠিক করবেন যাতে তারা মানুষ হয়; তা এই প্রশিক্ষণে আপনাদের শেখানো হয়েছে। উদ্ভাবনী মানুষ হিসেবে শিক্ষার্থীদের কীভাবে প্রস্তুত করবেন তা আপনাদের শেখানো হয়েছে।

কিভাবে শিক্ষার্থীদের অভিভাবক তার সাথে বন্ধু সুলভ ভাবে মিশে তার সমস্যা গুলোর সমাধান করতে পারে সে ব্যাপারে বেশ পরামর্শ দিলেন শিক্ষামন্ত্রী। তবে দীর্ঘদিন পড়ালেখার বাইরে থেকে শিক্ষার্থীদের ভিতরে যে পরিবর্তনগুলো হচ্ছে সেগুলো হয়তো এত সহজে ঠিক করা সম্ভব হবে না। পৃথিবীর এই ক্লান্তিলগ্নের ভিতরে আবার যখন শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় পূর্ণ ভাবে পাঠদান শুরু হবে আশা করা যায় তখন থেকে এই সমস্যাগুলো কিছুটা পরিমাণ কমতে থাকবে।

About Ibrahim Hassan

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *