Friday , September 20 2024
Breaking News
Home / Countrywide / অতি দ্রুত ভারতে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী, জানা গেল কারণ

অতি দ্রুত ভারতে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী, জানা গেল কারণ

ড. এ কে আব্দুল মোমেন হলেন বাংলাদেশ সরকারের মাননীয় পররাষ্ট্রমন্ত্রী। তিনি তার পদে আসীন হবার থেকেই নিষ্ঠা ও সততার সহিত করে যাচ্ছেন কাজ। আব্দুল মোমেন সিলেট-১ আসন থেকে নির্বাচনে জয়ী হন এবং সংসদ সদস্য নির্বাচিত হন। তিনি বাংলাদেশের একজন অর্থনীতিবিদ, কূটনীতিবিদ এবং সেই সাথে তিনি আওয়ামী লীগের একজন সক্রিয় রাজনীতিবিদ। সম্প্রতি জানা গেছে পররাষ্ট্রমন্ত্রী যাচ্ছেন ভারত সফরে।

চলতি সপ্তাহেই ভারত সফরে যাচ্ছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী। এ কে আব্দুল মোমেন। তিনি দিল্লিতে দ্বিপাক্ষিক জয়েন্ট কনসালটেটিভ কমিশনের (জেসিসি) বৈঠকেও যোগ দেবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরের আগে মোমেনের সফর গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সোমবার (১৩ জুন) ইকোনমিক টাইমসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সূত্র জানায়, জয়েন্ট কনসালটেটিভ কমিশনের (জেসিসি) বৈঠক হতে পারে ১৮ জুন। দুই বছর পর এই বৈঠক হতে যাচ্ছে। কানেক্টিভিটি, নদীর পানি বণ্টন, বিনিয়োগ ও নিরাপত্তা অংশীদারিত্বসহ বেশ কিছু বিষয়ে আলোচনা করবে দুই দেশ।

গত মাসে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী গুয়াহাটিতে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সঙ্গে দেখা করেন। এ সময় তিনি রাশিয়া থেকে জ্বালানি তেল আমদানির বিষয়ে ভারতের পরামর্শ চেয়েছিলেন। কারণ বাংলাদেশও জ্বালানি নিরাপত্তা নিশ্চিত করতে চায়।

বাণিজ্য ও সংযোগের পাশাপাশি নিরাপত্তা, উন্নয়ন সহযোগিতা, কনস্যুলার ও সাংস্কৃতিক বিষয় নিয়ে জেসিসি বৈঠকে আলোচনা হবে। পর্যটন ও চিকিৎসার জন্য ভারত থেকে আসা বিপুল সংখ্যক বাংলাদেশিদের সুবিধার্থে ট্রেন পরিষেবা এবং ফ্লাইট বাড়ানোর উপায় নিয়েও দুই পক্ষ আলোচনা করবে বলে আশা করা হচ্ছে।

প্রসঙ্গত, ভারত আমাদের প্রতিবেশী একটি দেশ। বিপদে-াপদে ভারত সব সময় রয়েছে বাংলাদেশের পাশে। এমনকি স্বাধীনতা যুদ্ধের সময়ও ভারত অনেক সহযোগিতা করেছে। ভারতের সেই ঋণ কোনোদিন ভোলার নয়। তখন থেকে ভারত আজও বাংলাদেশকে অনেকভাবে করে যাচ্ছে।

About Shafique Hasan

Check Also

আ.লীগ ও তৃণমূল থেকে বিএনপিতে যোগদানের হিড়িক

নারায়ণগঞ্জে আওয়ামী লীগ ও তৃণমূল বিএনপির নেতাকর্মীদের মধ্যে বিএনপিতে যোগদানের প্রবণতা বৃদ্ধি পেয়েছে। ফ্যাসিবাদী আওয়ামী …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *