করোনার কারনে থমকে গিয়েছিল সারা বিশ্ব। এক দেশের সাথে আরেক দেশের যোগাযোগ ব্যবস্থা করে দেয়া হয়েছিল বন্ধ। তবে আস্তে আস্তে স্বাভাবিক হচ্ছে বিশ্বের সব দেশ গুলো। একে একে খুলছে সব যোগাযোগ ব্যবস্থা। আর এরই ধারাবাহিকতায় বাংলাদেশ-ভারত প্লেন যোগাযোগও বন্ধ করে দেয়া হয়েছিল। এবার পাওয়া গেল সুখবর।প্রায় আট মাস বন্ধ থাকার পর বুধবার থেকে শুরু হচ্ছে বাংলাদেশ ও ভারতের মধ্যে প্লেন চলাচল। দু’দেশের মধ্যে তিন মাসের জন্য ’এয়ার বাবল’ চুক্তির অধীনে প্লেন চলাচল শুরু হচ্ছে। সপ্তাহে উভয় প্রান্ত থেকে মোট ৫৬টি ফ্লাইট চলবে।
পররাষ্ট্র মন্ত্রণালয় ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক) সূত্রে এ বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

জানা গেছে, বাংলাদেশ থেকে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএস-বাংলা এয়ারলাইন্স ও নভো এয়ার পরিচালনা করবে ফ্লাইটগুলো। অপরদিকে ভারত থেকে ফ্লাইট পরিচালনা করবে এয়ার ইন্ডিয়া, ইন্ডিগো, স্পাইসজেট, ভিস্তারা ও গোএয়ার।

বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ঢাকা-দিল্লি, দিল্লি-ঢাকা, ঢাকা-কলকাতা ও কলকাতা-ঢাকা রুটে, ইউএস-বাংলা এয়ারলাইন্স ঢাকা-কলকাতা, কলকাতা-ঢাকা, ঢাকা-চেন্নাই, চেন্নাই-ঢাকা রুটে এবং নভোএয়ার ঢাকা-কলকাতা ও কলকাতা-ঢাকা রুটে ফ্লাইট পরিচালনা করবে। ভারতের স্পাইস জেট, ইন্ডিগো, এয়ার ইন্ডিয়া, গোএয়ার, ভিস্তারা এ ৬ এয়ারলাইন্স দিল্লি-কলকাতা-চেন্নাই-মুম্বাই-চট্টগ্রাম-ঢাকা রুটে ফ্লাইট পরিচালনা করবে।

এরইমধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ভারতে ফ্লাইট চালানোর শিডিউল ঘোষণা করেছে। ঘোষিত শিডিউল অনুযায়ী, ২৯ অক্টোবর ঢাকা-দিল্লি-ঢাকা, ১ নভেম্বর ঢাকা-কলকাতা-ঢাকা, ১৫ নভেম্বর ঢাকা-চেন্নাই-ঢাকা রুটে নিয়মিত ফ্লাইট চালাবে বিমান।

বিশ্বজুড়ে করোনা ছড়িয়ে পড়ার পরপরই বন্ধ হয়ে যায় উভয় দেশের মধ্যেকার বিমান যোগাযোগ। সম্প্রতি দুই দেশের মধ্যে ’এয়ার বাবল’ ব্যবস্থায় বিমান চলাচলের বিষয়টি আলোচনায় আসে। এরপর দুই দেশ এই বিশেষ ব্যবস্থায় বিমান চলাচল শুরু করার সিদ্ধান্ত নেয়। সপ্তাহে ভারত থেকে ২৮টি এবং বাংলাদেশ থেকে ২৮টি করে মোট ৫৬টি ফ্লাইট চলাচল করবে।

এ দিকে করোনায় এখনো বেশ খারাপ অবস্থার মধ্যে দিয়ে যাচ্ছে ভারত। বাংলাদেশও নেই তেমন ভালো অবস্থানে। দেশে এখন করোনায় আক্রান্ত রোগীর সংখ্যা দাড়িয়েছে ৪ লাখ। আর এই সাথে করনায় প্রা’/ণ হানি ঘটেছে প্রায় ৬ হাজারের কাছাকাছি মানুষের। এখনো প্রতিদিন প্রায় হাজারো মানুষক দেশে করোনায় আক্রান্ত হচ্ছে।

News Page Below Ad

আরো পড়ুন

এবার পাকিস্তানিদের ভিসা বন্ধ করলো আরব আমিরাত, জানা গেল কারন

21 November, 2020 | Hits:214

আবারো আলোচনায় পাকিস্তান আর আরব আমিরাতের সম্পর্ক। তবে এবার বেশ খানিকটা সমালোচনাও হচ্ছে এই দু’দেশের সম্পর্কে। জানা গেছে সং...

তবে কি সত্যিই ক্ষমতা ছেড়ে দিচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন

23 November, 2020 | Hits:113

রাশিয়া পৃথিবীর অন্যতম শক্তিধর একটি দেশ। দেশটির প্রেসিডেন্ট হিসেবে নিযুক্ত রয়েছেন ভ্লাদিমির পুতিন। তার নাম সারা বিশ্বেই ছ...

ডিসেম্বর মাস এলেই এই সমাধিতে জ্বলে ওঠে আলো, জানা গেল কারন

22 November, 2020 | Hits:112

মানুষের সর্বশেষ আশ্রয়স্থল কবর বা সমাধিস্থল। একটা মানুষের জীবনের জন্ম থেকে শুরু করে মৃত্যু পর্যন্ত অনেক আশ্রয়ের খোজ থাকলে...