প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী। তবে তার রয়েছে একটি বড় ইতিহাস। বিশেষ করে দেশের সব থেকে বড় নেতার মেয়ে হওয়ার কারনে তাকে হারাতে হয়েছে অনেক কিছু। শিকার করতে হয়েছে অনেক ত্যাগ।বাবা-মা পরিবার পরিজন হারিয়ে নিঃস্ব রিক্ত প্রধানমন্ত্রী শেখ হাসিনা করেছেন অন্যদের সন্তান স্কুলে আনা নেওয়ার কাজও। দেশের বাইরে সেই কাজে যে মজুরি পেতেন তাতেই মিটতো জীবনের প্রয়োজন।
চ্যানেল আই’র ২২ বছরে পদার্পণ উপলক্ষে প্রকাশিত ক্রোড়পত্রের জন্য বিশেষ নিবন্ধ লিখেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।


সেই নিবন্ধে তিনি লিখেছেন: ১৯৭৫ সালের ১৫ আগস্ট ঘা’/ত’/ক’/দে’/র নি’/র্ম’/ম বু’/লে’/টে আমার আব্বা, বাংলাদেশের রাষ্ট্রপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, নি’/র্ম’/ম’/ভা’/বে’/ নি’/হ’/ত হন। সেই সাথে আমার মা, তিন ভাইসহ পরিবারের ১৮ জন সদস্যকে হ’/ত্যা করা হয়।

আমি ও আমার ছোট বোন শেখ রেহানা বিদেশে ছিলাম। সব হারিয়ে রিক্ত-নিঃস্ব হয়ে রিফিউজি হিসেবে যখন পরাশ্রয়ে জীবনযাপন করি, তখনও পত্রিকা যোগাড় করেছি এবং নিয়মিত পত্রিকা পড়েছি।

সেই সময়ে ছেলেমেয়েদের স্কুলে আনা নেওয়ার কাজের উল্লেখ করে প্রধানমন্ত্রী লিখেছেন, ১৯৮০ সালে দিল্লী থেকে লন্ডন গিয়েছিলাম। রেহানার সাথে ছিলাম বেশ কিছুদিন। তখন যে পাড়ায় আমরা থাকতাম, ঐ পাড়ার ৮-১০জন ছেলেমেয়েকে স্কুলে পৌঁছে দিতাম। ছুটি হলে সকলকে নিয়ে আবার ঘরে পৌঁছে দিতাম। বাচ্চা প্রতি এক পাউণ্ড করে মজুরি পেতাম।

ওই অর্থেই নিজেদের প্রয়োজনগুলো মেটাতেন উল্লেখ করে প্রধানমন্ত্রী লিখেছেন: ঐ টাকা থেকে সর্বপ্রথম যে খরচটা আমি প্রতিদিন করতাম, তা হলো কর্নারশপ থেকে একটা পত্রিকা কেনা। বাচ্চাদের স্কুলে পৌঁছে দিয়ে ঘরে ফেরার সময় পত্রিকা, রুটি ও অন্যান্য প্রয়োজনীয় জিনিস কিনে বাসায় ফিরতাম। তখন একটা পত্রিকা হাতে না নিলে মনে হত সমস্ত দিনটাই যেন ’পানসে’ হয়ে গেছে।

টানা তিন বার প্রধানমন্ত্রী হিসেবে দেশের দায়িত্ব পালন করেছেন তিনি। তার দল বাংলাদেশ আওয়ামীলীগ টানা তিন বার সরকার গঠন করলো। একটা সময়ে এই দলটির অবস্থা বেশ খারাপ ছিল। তবে শেখ হাসিনার নেতৃত্বে আসার পর থেকেই দলটির হতে থাকে আমুল পরিবর্তন।

News Page Below Ad

আরো পড়ুন

বিপজ্জনক পথে রয়েছে কয়েকটি দেশ, হুঁশিয়ারি প্রদান ডাব্লিউএইচওর

24 October, 2020 | Hits:345

সারা বিশ্বে করোনা ভাইরাসের পরিস্থিতি আরো বেশি খারাপ হতে যাচ্ছে। বিশেষ করে এই করোনার কারনে বিশ্ব হতে যাচ্ছে আবারো স্তব্ধ।...

চীনের সঙ্গে যুদ্ধের তারিখ ঠিক করে ফেলেছেন মোদি,জানালেন বিজেপি নেতা

26 October, 2020 | Hits:166

সম্প্রতি বেশ কিছু মাস ধরে চীন ভারত সংঘাত চলছেই। আর এই কারনে দুটি দেশেই বিরাজ করছে বেশ অস্থিরতা। বিশেষ করে ভারত এ নিয়ে বে...

ফ্রান্সের ওয়েবসাইট হ্যাক বাংলাদেশি হ্যাকারদের প্রতিবাদ

25 October, 2020 | Hits:147

সম্প্রতি একটি বিষয় নিয়ে তোলপার হয়ে আছে পুরো বিশ্ব। আর এই ঘটনার কেন্দ্রবিন্দুতে রয়েছে ফ্রান্স। ফ্রান্সের সরকারি পৃষ্ঠ...

অবশেষে চালু হচ্ছে বাংলাদেশ-ভারত প্লেন চলাচল, জানা গেল তারিখ

27 October, 2020 | Hits:44

করোনার কারনে থমকে গিয়েছিল সারা বিশ্ব। এক দেশের সাথে আরেক দেশের যোগাযোগ ব্যবস্থা করে দেয়া হয়েছিল বন্ধ। তবে আস্তে আস্তে স্...