করোনা ভাইরাসের তান্ডবে সারা বিশ্ব আজ শঙ্কিত। করোনা ভাইরাসে ভয়াল থাবায় প্রাণ হারিয়েছে লক্ষ লক্ষ মানুষ। করোনা ভাইরাসকে মহামারী হিসেবে ঘোষনা দিয়েছে জাতিসংঘ। করোনা মোকাবেলায় উন্নত রাষ্ট্রগুলো হিমশিম খাচ্ছে। যেখানে বাহিরের রাষ্ট্রে লক্ষ লক্ষ করোনা টেষ্ট করা হচ্ছে সেখানে এদেশে মাত্র ৩ হাজার পরিক্ষা করা হচ্ছে।

আরো পড়ুন

Error: No articles to display


বিএনপির সংসদ সদস্য বলেন, মানুষের জীবন নিয়ে বর্তমান সরকার ছিনিমিনি করছে যা কোনো দায়িত্বশীল সরকার করতে পারে না। করোনা প্রকৃত সত্য গোপন রাখা হচ্ছে। কিন্তু এটা ঠিক না। এই ভাইরাসের প্রকৃত সত্যটা মানুষকে জানাতে হবে। তাদেরকে গুরুত্ব দিয়ে বোঝাতে হবে। যেমনটা জামার্নীর চ্যান্সেলর তার দেশে জনগণকে সত্যটা বলেছেন। কিন্তু আমাদের দেশে এর ভিন্ন চিত্র দেখা যাচ্ছে। এভাবে তো হয় না।

ব্যারিস্টার রুমিন বলেন, আপনারা জানেন গণস্বাস্থ্য টেস্ট কিডস উদ্ভাবন করেছে। এটা কাজ করে কি করে না সেটা দেখবার জন্য সরকারকে বারবার অনুরোধ করছে। কিন্তু সেটাও সরকার নিচ্ছে না।

তিনি বলেন, এই জায়গাগুলোতে এখনো যেভাবে রাজনীতিকরণ করা হচ্ছে বা রাজনৈতিক বিশ্বাসের উপরে জোর দেওয়া হচ্ছে এটা শুধু দুঃখজনক লজ্জাজনকই না, এটা জাতির জন্য আতংকেরও বিষয়।

সংসদ সদস্য বলেন, প্রথমে আমাদেরকে লক্ষ্য করতে হবে বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন। এবং সেখানেই প্রথমেই বলা হয়েছে পরীক্ষা পরীক্ষা এবং পরীক্ষা। যেহেতু এ রোগের কোনো ওষুধ নেই সুতরাং প্রতিরোধমূলক ব্যবস্থা নিতে হবে।

তিনি বলেন, আর এই জন্যই আগে আপনাকে অনুসন্ধান করতে হবে কারা এই রোগে সংক্রমিত হয়েছেন। তাদেরকে খুঁজে বের করতে হবে। আসলে আমাদের পর্যাপ্ত পরীক্ষার কিটস নেই। সেখানে ১৬-১৭ কোটি মানুষের জন্য প্রতিদিন মাত্র ৩ হাজার থেকে সাড়ে তিন হাজার টেস্ট। এর মধ্যেই সীমাবদ্ধ থাকতে হচ্ছে। এই পরীক্ষা এমনই যে বিরাট একটি সাগরে এক বিন্দু পানির সমান।

মঙ্গলবার মোবাইল আলাপে ব্যারিস্টার রুমিন ফারহানা একথা বলেন।



প্রসঙ্গত, করোনা ভাইরাসের প্রভাব বাংলাদেশে দেখা দিয়েছে মহামারী আকারে। করোনা ভাইরাস মোকাবেলায় বাংলাদেশের সরকার সারা দেশ লকডাউন ঘোষনা করেছে। ইতিমধ্যে বাংলাদেশে এ করোনায় আক্রান্ত হয়েছে ৬,৪৬২ জন। এ মহামারী করোনার ছোঁবলে প্রাণ হারিয়েছে ১৫৫ জন। সামনে আরোও ভয়াবহ দিন রয়েছে। করোনা টেষ্ট বাড়িয়ে সরকারকে গরুতর দায়িত্ব গ্রহণ করতে হবে। জনগণকে সচেতন থাকতে হবে।

News Page Below Ad

আরো পড়ুন

Error: No articles to display