হয়রানি ও ভয়ভীতির অভিযোগ তুলে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপুকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন যুক্তরাষ্ট্র প্রবাসী মানবাধিকার কর্মী শামীমুন নাহার লিপি। বৃহস্পতিবার (৯ মে) ডাক ও রেজিস্ট্রিযোগে লিপির পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইশরাত হাসান এ নোটিশ পাঠান।
নোটিশ পাওয়ার ৭ দিনের মধ্যে হয়রানি, ভয়ভীতি প্রদর্শন বন্ধ ও ক্ষতিপূরণ দিতে কার্যকর ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানানো হয়েছে। একই সঙ্গে নোটিশ পাওয়ার পর এ বিষয়ে যথাযথ পদক্ষেপ না নিলে আইনানুগ পদক্ষেপ গ্রহণ করা হবেও উল্লেখ করা হয়।
নোটিশে প্রতিমন্ত্রী বিপুকে পারিবারিক বন্ধু দাবি করে তার বিরুদ্ধে অভিযোগ করে বলা হয়, আপনি ক্ষমতার অপব্যবহার করে দীর্ঘদিন যাবত আপনার লোকজন দ্বারা শামীমুন নাহার লিপি ও তার পরিবারের সদস্যদের হয়রানি ও ভয়ভীতি প্রদর্শন করে আসছেন।
আমার মক্কেল লিপি বেশ কয়েকবার হামলার স্বীকারও হয়েছেন। যার পরিপ্রেক্ষিতে তিনি বিভিন্ন সময় থানায় জিডি (সাধারণ ডায়েরি) ও মামলা (এফআইআর) দায়ের করেছেন। এছাড়া শামীমুন নাহার লিপিকে বিভিন্ন সময় আইন-শৃঙ্খলা বাহিনী দিয়ে হয়রানি ও তার মানবাধিকার অফিস ভাঙচুর করা হয়েছে। এসবের পিছনে প্রতিমন্ত্রীর হাত রয়েছে বলে নোটিশে উল্লেখ করা হয়।
নোটিশে শামীমুন নাহার লিপি তার জীবননাশের আশঙ্কা করে নিরাপত্তা চেয়েছেন। একই সঙ্গে মানবাধিকার অফিস ভাঙচুর, মানসিক অশান্তির জন্য প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপুর পক্ষ থেকে ক্ষতিপূরণ দেওয়ার অনুরোধ জানানো হয়েছে।
-জাগোনিউজ