আবারো আলোচনায় পাকিস্তান আর আরব আমিরাতের সম্পর্ক। তবে এবার বেশ খানিকটা সমালোচনাও হচ্ছে এই দু’দেশের সম্পর্কে। জানা গেছে সংযুক্ত আরব আমিরাতের রোষের মুখে পাকিস্তান। বিশেষ করে ইজরায়েল–আমিরাত সম্পর্ক নিয়ে পাক প্রধানমন্ত্রী ইমরান খানের বিরূপ মন্তব্যের পর থেকে ইসলামাবাদের উপর খাপ্পা আবুধাবি। এবার পাকিস্তানিদের ভিসা দেওয়া সাময়িক বন্ধ করল দেশটি। বুধবার এই খবরের সত্যতা স্বীকার করেছে পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রনালয়।

আরো পড়ুন

Error: No articles to display

যদিও ইসলামাবাদের দাবি, করোনা আবহেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পাকিস্তান ছাড়াও তুরস্ক, ইরান, ইয়েমেন, সিরিয়া, ইরাক, সোমালিয়া, লিবিয়া, কেনিয়া ও আফগানিস্তানের নাগরিকদেরও ভিসা দেওয়া সাময়িক বন্ধ করে দিয়েছে আরব আমিরাত। কর্মসূত্রে কয়েক লক্ষ পাকিস্তানি এখন দুবাই, আবুধাবিসহ আরব আমিরাতের নানা শহরে বাস করেন।

কিন্তু সন্ত্রাসবাদ, মাদক পাচার, জেহাদ, সামাজিক অপরাধে বহু পাক নাগরিক জড়িয়ে পড়ায় পাকিস্তানিদের ভিসা দেওয়ার ক্ষেত্রে কড়া বিধিনিষেধ জারি করেছে আমিরশাহী সরকার। প্রতিদিনই কয়েক হাজার পাকিস্তানির ভিসার আবেদন খারিজ করছে আরব আমিরাত। এবার ভিসা দেওয়াই বন্ধ করে দেওয়া হল। এছাড়া ইজরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করা নিয়ে আবুধাবির বিরুদ্ধে সুর ছড়িয়েছিলেন ইমরান খান।

এ দিকে পাকিস্তানিদের উপর আরো বেশ কিছু কারনে বেশ গরম হয়ে আছে আরব আমিরাত। বিশেষ করে জেহাদি সংগঠনগুলিকে মদত দেওয়া নিয়েও পাকিস্তানের উপর বিরক্ত আরব আমিরাত। যদিও ইসলামাবাদের দাবি, পাকিস্তানে সংক্রমণ বেড়ে যাওয়াতে আরব আমিরাত আগেই জুলাই অবধি পাকিস্তানে উড়ান চলাচল বন্ধ করেছিল। এখনও সংক্রমণের আশঙ্কা থাকায় সাময়িক ভিসা দেওয়া বন্ধ করা হয়েছে।

News Page Below Ad

আরো পড়ুন

Error: No articles to display