করোনা গবেষক এবার সুখবর দিল। হাজার চেষ্টার পর আবিষ্কৃত হল করোনা ভ্যাকসিন। অবশেষে তা সফল বলে দাবি করছেন গবেষকরা। এ সুখবর শোনার অপেক্ষায় ছিল গোটা বিশ্ববাসী। করোনা ভাইরাসে দাপটে সারা বিশ্ব আজ নাজেহাল অবস্থা। করোনা ভাইরাসের ফলে গোটা পৃথিবীর মানুষ আজ শঙ্কিত। করোনা ভাইরাসে নিয়ে চলেছে নানা ধরনের গবেষনা। করোনা নিয়ে যত গবেষনা করছে চিকিৎসা বিজ্ঞানীরা তত করোনা সম্পর্কে ভয়াবহ তথ্য সামনে আসছে।

আরো পড়ুন

Error: No articles to display


সম্ভবত করোনার উত্তর মিলতে চলেছে। সাফল্য এল করোনা ভ্যাকসিনের পরীক্ষা-নিরীক্ষাতে। লকডাউন, সোশ্যাল ডিসট্যান্সিং- এসবের ফলে করোনাভাইরাসকে থামানো গেছে, একথা বলা যাবে না। বিজ্ঞানীরা জানাচ্ছিলেন, করোনার একমাত্র উত্তর তার ভ্যাকসিন। সেই পরীক্ষা-নিরীক্ষায় প্রাথমিক সাফল্য এল। জানা গেছে প্রাণীদের ওপর করোনা ভ্যাকসিনের যে পরীক্ষা করা হয়েছিল, তা সফল হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানাচ্ছে, গোটা বিশ্ব জুড়ে করোনা ভাইরাসের মোকাবিলায় প্রায় ৭০টি ভ্যাকসিনের ওপর কাজ চলছে। এর মধ্যে ৩টি মানব শরীরে পরীক্ষা হবে। রিপোর্ট বলছে, চীনা গবেষকরা ইতিমধ্যেই বাঁদর ও ইঁদুরের ওপর যে ভ্যাকসিনের পরীক্ষা করেছিলেন, তা সফল হয়েছে। SARS-CoV-2-এর অ্যান্টিবডি তৈরি করতে সক্ষম হয়েছে ভ্যাকসিনটি। bioRxiv নামে এক জার্নালে প্রকাশিত হয়েছে এই তথ্য। দুটি ভিন্ন ডোজে এই ভ্যাকসিনের পরীক্ষা চলে। ৩ ও ৬ মাইক্রোগ্রাম ভ্যাকসিন ইঁদুর ও বাঁদরদের দেওয়া হয়।


জানা গেছে. শুধু করোনা ভাইরাস নয়, কমপক্ষে আরও ১০ রকমের ভাইরাস নির্মূল করতে সক্ষম এই ভ্যাকসিন। এদিকে, এবার করোনাভাইরাসের ভ্যাকসিন ট্রায়াল শুরু হতে চলেছে, এমন সুখবর জানাচ্ছে ব্রিটেন সরকার। করোনার ভ্যাকসিন মানব শরীরে পরীক্ষা করতে চলেছেন ব্রিটিশ বিশেষজ্ঞরা। আশা করা যাচ্ছে এতে নির্মূল হবে করোনাভাইরাস। এটির নাম ChAdOx1 nCoV-19।


প্রসঙ্গত, করোনা ভাইরাসের ভয়াল ছোঁবলে আজ গোটা পৃথিবী অসহায়। করোনা আক্রান্ত হয়ে সারা বিশ্বে প্রাণ হারিয়েছে ১,৭৯,০৪৭ জন মানুষ। করোনা আক্রান্তের সংখ্যা হুহু করে বাড়ছে। সারা বিশ্বে করোনা আক্রান্ত হয়েছে ২৫,৭৯,৭৪৮ জন মানুষ।করোনা ভাইরাসের ফলে সারা বিশ্ব আজ লোকডাউন। গোটা বিশ্ব হয়ে পড়েছে অচল। দীর্ঘ অন্ধকার পথ পাড়ি দিয়ে অবশেষে আলোর মুখ দেখলো করোনা গবেষকরা।

News Page Below Ad

আরো পড়ুন

Error: No articles to display