প্রতিবছর বাংলাদেশ এবং ভারতে শীতের সময় উড়ে আসে লাখ লাখ অতিথী পাখি। এবং শীতের শেষে আবারো চলে যায় তারা। কিন্তু সম্প্রতি বছর শুরুতেই রহস্যজনকভাবে প্রায় দুই হাজার পাখির মৃত্যুতে পুরো ভারতে আতঙ্ক ছড়িয়ে পড়ে। অবশেষে ভারতের হিমাচলের পং দাম লেকে অতিথি পাখির মৃত্যুর কারণ খুঁজে পাওয়া গেছে।
হিন্দুস্তান টাইমসর একটি প্রতিবেদন অনুসারে, সবগুলো পাখিই এভিয়েন ইনফ্লুয়েঞ্জা বা ফ্লুতে আক্রান্ত ছিলো। হরিয়ানা, রাজস্থান, কেরালা, মধ্যপ্রদেশের পর হিমাচল পঞ্চম প্রদেশ যেখানে ব্লাড ফ্লু খোঁজ পাওয়া গিয়েছে। হরিয়ানায় গত কয়েকদিনে এক লাখ পাখির মৃত্যু হয়েছে।

এছাড়া রাজস্থান, ঝালওয়ারে পাখির মৃত্যুর কারণ ইনফ্লুয়েঞ্জা। কেরালার কিছু হাঁসেরও বার্ড ফ্লু ধরা পড়েছে।

কর্তৃপক্ষের দেয়া তথ্য অনুযায়ী গত সপ্তাহে ৫০ টি কাকের বার্ড ফ্লু শনাক্ত করা হয়েছে। সোমবার থেকে প্রায় ১ হাজার ৮০০ পাখি যাদের বেশির ভাগ হেডেড গিজ তাদের হিমাচল প্রদেশে মৃত অবস্থায় পাওয়া পাওয়া গিয়েছে। পশুপালনের পরিচালক ডঃ আজমির ডোগরা বলেছেন যে সন্দেহভাজন এপিজুটিক মোকাবেলায় বিভাগটি একটি দ্রুত প্রতিক্রিয়া দল গঠন করেছে।

এইচ৫এন১ ইনফ্লুয়েঞ্জা এটি একটি ভাইরাস জনিত রোগ। আর এই রোগটি শুধু যে পাখিদের মধ্যে ছড়ায় তা নয়। অনেক সময় মানুষের মধ্যেও ছড়িয়ে পড়ে এই ভাইরাসটি। বে বিশ্ব স্বাস্থ্য সংস্থার মতে মানুষের আক্রান্ত হওয়ার বিষয়টি সচরাচর দেখা যায় না।

News Page Below Ad

আরো পড়ুন

নতুনদের ভিড়ে বাদ পড়লেন যারা

06 March, 2021 | Hits:272

ভারতের পশ্চিম বঙ্গে হাওয়া উঠেছে নির্বাচনের। আর এই কারনে এখন সব থেকে আলোচনার মধ্যে রয়েছে এই খবরটিই। পশ্চিমবঙ্গে আসন্ন বিধ...

সমাজ আমাকে রূপান্তরিত নারী হতে বাধ্য করেছে : তাসনুভা

07 March, 2021 | Hits:138

বাংলাদেশের টক অব দ্যা টাউনে পরিনীত হয়েছে এখন একটা বিষয়। আর তা হলো ৩য় লি’/ঙ্গে’/র’/ উত্থান। একটা সময়ে যারা সমাজের সব থেকে...