বর্তমান যুগ বিজ্ঞানের যুগ। আর এই বিজ্ঞানের যুগে এসে এখনো মানুষ খুব কম জানতে পেরেছে দুটি বিষয়। যার একটি হলো মানব দেহ এবং অপরটি হলো মহাশুন্য। আর এই কারনে এ সব বিষয় আমাদের কাছে সব সময়ই বিরল আর মহাজাগতিক বলে মনে হয়। যার মধ্যে ২০২১ সালের ২১ ডিসেম্বর এক মহাজাগতিক দৃশ্যের সাক্ষী হতে চলেছে বিশ্ব। প্রায় ৮০০ বছর পর মানুষ সাক্ষী হবে এক বিরল ঘটনার। এ দিন বৃহস্পতি ও শনিগ্রহ চলে আসবে খুব কাছাকাছি। খালি চোখেই দেখা যাবে এ দৃশ্য।

জানা গেছে প্রতি ১৯ বছর ৭ মাস অন্তর এই দুটি গ্রহ পরস্পরের কাছাকাছি আসে। তবে সর্বশেষ ১২২৬ সালের ৪ মার্চ এমন কাছাকাছি এসেছিল বৃহস্পতি আর শনি। আর শেষবার ১৬২৩ সালে এতটা কাছাকাছি এসেছিল গ্রহ দুটি। কিন্তু সেবার পৃথিবী থেকে ওই ঘটনা দেখা যায়নি। সেই ঘটনারই পুনরাবৃত্তি হতে চলেছে এত দিন পর। অর্থাৎ ৮০০ বছর পরে আবার ওই মহাজাগতিক দৃশ্য দেখা যাবে।

তবে শুধু ২১ ডিসেম্বর নয়, মোটামুটি ১৫ ডিসেম্বর সূর্য ডোবার পর থেকেই পশ্চিম আকাশে পরপর কয়েক দিন চোখ রাখলেই বোঝা যাবে, দুটি গ্রহ কাছাকাছি চলে আসছে। এরপর ২১ ডিসেম্বর সবচেয়ে কাছে আসবে এই দুটি গ্রহ। মোটামুটি গোটা উপমহাদেশ থেকেই দেখা যাবে এই মহাজাগতিক দৃশ্য।

প্রতিনিয়তই বিস্তার ঘটছে মহাজগতের। যার প্রমান ইতিপূর্বেও মিলেছে। আর হয়তোবা ভবিষ্যতেও মিলবে। যার নমুনা আমরা প্রায়সই এসব ধরনের ঘটনার মধ্যে থেকে দেখে থাকি।

News Page Below Ad

আরো পড়ুন

নতুনদের ভিড়ে বাদ পড়লেন যারা

06 March, 2021 | Hits:272

ভারতের পশ্চিম বঙ্গে হাওয়া উঠেছে নির্বাচনের। আর এই কারনে এখন সব থেকে আলোচনার মধ্যে রয়েছে এই খবরটিই। পশ্চিমবঙ্গে আসন্ন বিধ...

সমাজ আমাকে রূপান্তরিত নারী হতে বাধ্য করেছে : তাসনুভা

07 March, 2021 | Hits:138

বাংলাদেশের টক অব দ্যা টাউনে পরিনীত হয়েছে এখন একটা বিষয়। আর তা হলো ৩য় লি’/ঙ্গে’/র’/ উত্থান। একটা সময়ে যারা সমাজের সব থেকে...