২০০০ সালের মিস ওয়ার্ল্ড ও বলিউডের সেরা অভীনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া। সানি দেওলের বিপরীতে দ্য হিরো সিনেমায় অভিনয়ের মাধ্যমে প্রিয়াঙ্কা চোপড়া বলিউডে নিজেকে তুলে ধরেন। তারপর একে একে অনেক চলচ্চিত্রে কাজ করেন তিনি। বেশ কয়েকটি তামিল সিনেমাতে ও অভিনয় করেছেন তিনি।সম্প্রতি তিনি এবারের অস্কার নিয়ে কথা বললেন প্রিয়াঙ্কা চোপড়া। ৯২ বছর মার্কিনিদের দখলে থাকা অস্কার চলে এলো এশীয়দের হাতে, মার্কিনিদের পিছনে ফেলে এবার দক্ষিণ কোরিয়ার ছবি জিতে নিল সেরার শিরোপা। আর এ নিয়ে বেশ আবেগে আপ্লুত প্রিয়াঙ্কা চোপড়া।

৯২তম অস্কারে নতুন ইতিহাস গড়ল ’প্যারাসাইট’। এতদিন সেরা ছবির তালিকায় একচ্ছত্র আধিপত্য ছিল ইংরেজি ছবির। কিন্তু এ বছর ব্যতিক্রম। ইংরেজির সীমা ছাড়িয়ে এবার দক্ষিণ কোরিয়ার ছবি জিতে নিল সেরার শিরোপা। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের অনুষ্ঠান এই কারণেই এ বছর জায়গা করে নিল ইতিহাসের পাতায়। আর তা নিয়ে আবেগাপস্নুত হয়ে পড়েন প্রিয়াঙ্কা চোপড়া।

অস্কারে সেরা ছবি হিসেবে যখন মনোনীত হয়েছিল প্যারাসাইটের নাম, তখনই একটু অবাক হয়েছিল সকলে। এশীয় ছবি কিনা সেরা ছবির তালিকায় জায়গা পেয়েছে! কেউ আবার ভেবেছিল ’তাতে কী হয়েছে? সেরার শিরোপা তো কোনো ইংরেজি ছবির ভাঁড়ারেই যাবে।’ অবশ্য প্যারাসাইট নিয়ে আশা একেবারে মুখে যায়নি। সেই ক্ষীণ আশা ভঙ্গ হলো না অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসের মঞ্চে। সেরা ছবি নির্বাচিত হলো ’প্যারাসাইট’। ৯২ বছর মার্কিনিদের দখলে থাকা অস্কার চলে এলো এশীয়দের হাতে। এ নিয়ে প্রিয়াঙ্কা চোপড়া নিজের টুইটারে ছবির সমস্ত কলাকুশলী ও পরিচালক জুন হো’কে শুভেচ্ছা জানিয়েছেন।

এ বছর অস্কারের ছটি বিভাগে মনোনীত হয়েছিল ’প্যারাসাইট’। তার মধ্যে চারটিতেই পুরস্কার জিতেছে ছবিটি। তার মধ্যে রয়েছে সেরা ছবি, সেরা পরিচালক, সেরা চিত্রনাট্যের পুরস্কার। গর্বিত ও উচ্ছ্বসিত হো বলছেন, ’এখন যা ঘটছে, তা ইতিহাসের অত্যন্ত সৌভাগ্যের মুহূর্ত।’

দক্ষিণ কোরিয়ার জাতিপ্রথা ও তার সমস্যা নিয়ে তৈরি ’প্যারাসাইট’। দক্ষিণ কোরিয়ার এক গরিব পরিবারের কথা উঠে এসেছে এই ছবিতে। এই পরিবারের সদস্যরা পিত্‌?জার বাক্স বানান। আধুনিক জীবনের সঙ্গে তাদের পরিচয় তেমন নেই। একদিন পরিবারের একটি ছেলে আবিষ্কার করে তাদেরই ঘর থেকে মোবাইলে টাওয়ার পাওয়া যাচ্ছে। এই ঘটনার পরই বদলে যায় তাদের জীবন। এসবই জুন হো এঁকেছেন তাঁর ’প্যারাসাইট’ ছবিতে। ছবিটি একটি বস্ন্যাক কমেডি থ্রিলার। অস্কারের আগে কান চলচ্চিত্র উৎসবে পুরস্কৃত হয়েছে ’প্যারাসাইট’। এছাড়া গোল্ডেন গেস্নাবও জিতেছে ছবিটি।

প্রসঙ্গত, প্রিয়াঙ্কা চোপড়া বর্তমানে জনপ্রিয় মার্কিন গায়ক নিক জোনাসের স্ত্রী। হলিউডে অনেক আগেই অভিষেক হয়েছে প্রিয়াঙ্কার। সেই সুবাদে বেশ কয়েকবার তাকে দেখা গেছে অস্কারের মঞ্চে। তবে এবার তিনি উপস্থিত হতে পারেননি অস্কারের মঞ্চে। বাড়িতে বসেই টেলিভিশনে ৯২ তম অস্কার উপভোগ করেন। তবে তিনি ভক্তদের জানিয়েছেন পরর্বতী অস্কারে থাকবেন।