আরো পড়ুন

Error: No articles to display

লুঙ্গি পরাকে \’খ্যাত\’ বলে টিপ্পনি কাটে অনেকেই । কিন্তু এই লুঙ্গি পড়েই ঢাকা বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন ও ক্যাম্পাসজুড়ে মিছিল করেছে \’লুঙ্গি মহফেল\’ নামের শিক্ষার্থীদের একটি সংগঠন।

বুধবার দুপুরে লুঙ্গি পরে শিক্ষার্থীর একটি দলকে ক্যাম্পাসের বিভিন্ন স্থানে ঘুরতে দেখা গেছে। কেউ কেউ আবার লুঙ্গি পরে ক্লাসও করেন। মিছিলে প্রায় শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

বিশ্ববিদ্যালয়ের টিএসসি, কলাভবন, ব্যবসায় শিক্ষা অনুষদ, বিজ্ঞান অনুষদের বিভিন্ন জায়গায় অনেক শিক্ষার্থীকে লুঙ্গি পরে আড্ডা দিতে দেখা গেছে।

মিছিলে নেতৃত্ব দেওয়া সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী নেহাল মুহাম্মদ বলেন, \’লুঙ্গি আমাদের সংস্কৃতির ঐতিহ্য। কিন্তু লুঙ্গি পরে আমাদেন ক্লাসে আসার অনুমতি নেই। তাই আমরা লুঙ্গিকে সবখানে প্রবেশাধিকার দিতে এই মিছিলের আয়োজন করি।\’

অংশগ্রহণকারী আরেক শিক্ষার্থী মাইদুল ইসলাম বলেন, \’লুঙ্গি হচ্ছে একটি আরামদায়ক পোশাক। তাই লুঙ্গিকে সব ক্ষেত্রে ব্যবহারের জন্য আমরা এখানে (মিছিলে) অংশগ্রহণ করেছি।\’

গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আবু সাঈদ বলেন, লুঙ্গি বাঙালির একটি ঐতিহ্যবাহী পোশাক। এটি আমাদের সংস্কৃতির অংশ। কিন্তু মনে করা হয় যে লুঙ্গি পরিধান করে শুধু গরিবেরা। এটি পরিধান করে বাইরে যাওয়া যায় না।

তিনি বলেন, লুঙ্গি পরিধান করে হলে থাকা গেলেও ক্লাস করা যায় না। দেখা যায়, পোশাককে নিয়ন্ত্রণ করা হয় বিভিন্নভাবে। আমরা আজকে লুঙ্গি পরে কাম্পাসে ঘুরছি। শুধু গ্রামে বা বাড়িতে নয়; প্রত্যেক দিন, প্রত্যেক জায়গায় লুঙ্গি পরে সবাই যাতে স্বাচ্ছন্দে ঘুরতে পারে সে ব্যবস্থা করা উচিত।

News Page Below Ad

আরো পড়ুন

Error: No articles to display